• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশে বিনিয়োগের জন্য ফিনল্যান্ডকে বাণিজ্যমন্ত্রীর আহ্বান

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ মে ২০১৭, ২০:২৮

বিদেশি বিনিয়োগের জন্য সরকার বিশেষ সুবিধা প্রদান করছে। প্রয়োজনে যেকোনো সময় বিনিয়োগকারী শতভাগ বিনিয়োগের অর্থ এবং মুনাফা ফিরিয়ে নিতে পারবেন। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বুধবার সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত ফিনল্যান্ডের রাষ্ট্রদূত নিনা ভাসকুনলাথি এর সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে তুলনামূলক কম মূল্যে প্রচুর দক্ষ শ্রমিক পাওয়া যাচ্ছে। বিনিয়োগকারীদের স্বার্থ আইন দ্বারা সংরক্ষণ করা হয়েছে। এ সুযোগ গ্রহণ করে ফিনল্যান্ডের বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবেন।

তোফায়েল বলেন, বাংলাদেশ ও ফিল্যান্ডের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির সুযোগ রয়েছে। ফিনল্যান্ড বাংলাদেশের বন্ধু রাষ্ট্র। ফিনল্যান্ডের বাজারে বাংলাদেশেল তৈরি পোশাক, সিরামিক, চামড়াজাত পণ্যের প্রচুর চাহিদা রয়েছে। গেলো অর্থ বছরে বাংলাদেশ ফিল্যান্ডে রপ্তানি করেছে ৩২.৭৩ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য, একই সময়ে আমদানি করা হয়েছে ৮৪.৬০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। ফিনল্যান্ড সরকার সহযোগিতা করলে বাংলাদেশের পণ্য রপ্তানি বৃদ্ধি করা সম্ভব।

মন্ত্রী বলেন, বাংলাদেশ গেলো বছর ৩৪.২৬ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি করছে। এ বছর রপ্তানি হবে ৩৭ বিলিয়ন মার্কিন ডলার। ২০২১ সালে এ রপ্তানির পরিমান দাঁড়াবে ৬০ বিলিয়য়ন মার্কিন ডলার। রপ্তানি পণ্য সংখ্যা বৃদ্ধির জন্য সরকার তৈরি পোশাকের পাশাপাশি আইটি, ঔষধ, চামড়াজাত পণ্য, জাহাজ তৈরী, পাটপণ্য ও কৃষি পণ্য রপ্তানির উপর বিশেষ গুরুত্ব দিচ্ছে।

রাষ্ট্রদূত নিনা ভাসকুনলাথি বলেন, ফিনল্যান্ড বাংলাদেশের পাওয়ার জেনারেশন ও আইসিটি খাতে যন্ত্রপাতি সরবরাহ করছে। এ জন্য প্রায় ১৬টি কোম্পানি এখন কাজ করছে বাংলাদেশে। ফিনল্যান্ড বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী। বিনিয়োগের বিষয়টিও গুরুত্বে সাথে বিবেচনা করবে ফিনল্যান্ড।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব(রপ্তানি-২) তপন কান্তি ঘোষ উপস্থিত ছিলেন।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh