• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

মেলায় কম সময়ে ভ্যাট নিবন্ধন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৬ মে ২০১৭, ২৩:৫৩
ভ্যাটদাতার সংখ্যা বাড়াতে রাজধানীতে শুরু হয়েছে ভ্যাট নিবন্ধন মেলা। মেলায় নতুন ভ্যাট আইন ও অনলাইনে ভ্যাট নিবন্ধনের বিষয়ে জানা যাচ্ছে।

মঙ্গলবার বিকেলে রাজধানীর জাতীয় ক্রীড়া ভবনের ১২তলায় কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটে হওয়া অনলাইন ভ্যাট নিবন্ধন মেলার উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

রাজস্ব বোর্ডের আয়োজনে এ মেলা আসছে ২৩ মে’র প্রতিদিন সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত মেলা চলবে।

উদ্বোধন শেষে এনবিআর চেয়ারম্যান মেলা প্রাঙ্গণ ঘুরে দেখেন। এ সময় তিনি কয়েকজন ভ্যাট নিবন্ধন করা ভ্যাটদাতাদের মাঝে সার্টিফিকেট বিতরণ করেন।

এসময় নজিবুর রহমান বলেন, ব্যবসাবান্ধব এনবিআর ও ভ্যাট বিভাগ স্থাপনের যে প্রয়াসের প্রমাণ এ ভ্যাট নিবন্ধন মেলা। ব্যবসায়ী ও করদাতারা মেলায় সেবা নিতে ছুটে আসছেন দেখে খুবই ভালো লাগছে।

তিনি বলেন,  ‘ভ্যাট দিচ্ছেন জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ স্লোগানটি ভ্যাট মেলার মাধ্যমে বাস্তবে রূপান্তরিত হচ্ছেন। ই-টিআইএন, ভ্যাট নিবন্ধন ব্যবসায়ী সমাজের কাছে এখন অত্যন্ত পরিচিত বিষয়। তারা বিভিন্ন ক্ষেত্রে এ নিবন্ধন নম্বর ব্যবহার করে সুবিধা পান।

তিনি আরো বলেন, জাতীয় পরিচয়পত্রের পাশাপাশি ই-টিআইএন, ভ্যাট নিবন্ধনও গুরুত্বপূর্ণ। বিদেশ যাবার সময় বাড়তি পাসপোর্ট নম্বর হলেই যেকেউ পরিপূর্ণ মানুষ। আমরা সে যাত্রা দেখতে পাচ্ছি।

এ সময় উপস্থিত ছিলেন এনবিআর সদস্য আব্দুর রাজ্জাক, মহাপরিচালক(সিইসি) বেলাল উদ্দিন, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট ড. একেএম নুরুজ্জামানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

রাজস্ব বোর্ড সূত্রে জানা গেছে, ভ্যাট নিবন্ধন নিতে স্টেকহোল্ডারদের চিঠি দেয়া, লিফলেট বিতরণ, মাইকিং, পত্রিকায় বিজ্ঞাপন দেয়া হয়েছে।

এদিকে ১৬ মে থেকে ১৮ মে ৩ দিন ঢাকার চারটি কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট (পূর্ব, পশ্চিম, উত্তর, দক্ষিণ) ও রংপুর ভ্যাট কমিশনারেট মেলা অনুষ্ঠিত হচ্ছে।

এছাড়া ১৮ মে থেকে ২০ মে পর্যন্ত রাজশাহী, যশোর, খুলনা এবং ২১ মে থেকে ২৩ মে পর্যন্ত চট্টগ্রাম, কুমিল্লা, সিলেট কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট এ মেলার আয়োজন করবে।

এমসি/কে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়