• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

এনার্জি রেটিং এ ওয়ালটন ফ্রিজ পেলো ফাইভ স্টার সনদ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ মে ২০১৭, ২১:৫১

দেশের শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স ব্র্যান্ড ওয়ালটনের ফ্রিজ পেলো ফাইভ স্টার এনার্জি রেটিং। বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউট (বিএসটিআই) কর্তৃক নির্ধারিত মানদণ্ড বাংলাদেশ স্ট্যান্ডার্ডস ১৮৫০:২০১২’ অনুসরণ করে উচ্চ গুণগতমানের বিদ্যুৎ সাশ্রয়ী ফ্রিজ তৈরি করায় মিলেছে এ সনদ। বাংলাদেশে একমাত্র ওয়ালটন ফ্রিজই পেয়েছে বিএসটিআই’র সর্বোচ্চ এই এনার্জি রেটিং।

এ প্রসঙ্গে বিএসটিআই’র উপ-পরিচালক নুরুল ইসলাম বলেন, কোনো ইলেকট্রনিক্স পণ্য কতটুকু বিদ্যুৎ সাশ্রয়ী তা প্রমাণের জন্য সেই পণ্যের স্টার রেটিং করা হয়। এক্ষেত্রে, ১ থেকে ৫ পর্যন্ত স্টার রেটিং করে থাকে বিএসটিআই।

তিনি আরো বলেন, বাংলাদেশেও ২০১২ সাল থেকে বিডিএস ১৮৫০:২০১২’ মানদণ্ড অনুযায়ী হাউজহোল্ড রেফ্রিজারেটরের এনার্জি রেটিং সনদ দিচ্ছে বিএসটিআই। ফ্রিজের ক্ষেত্রে এখন পর্যন্ত ওয়ালটনই সর্বোচ্চ এনার্জি রেটিং সনদ পেয়েছে।

ওয়ালটনের সোর্সিং ইঞ্জিনিয়ারিং বিভাগের নির্বাহী পরিচালক আশরাফুল আম্বিয়া বলেন, বাংলাদেশে ওয়ালটনই সর্বপ্রথম বাংলাদেশ অ্যাক্রেডিটেড বোর্ডকর্তৃক স্বীকৃত নুসদাত ইউনিভার্সাল টেস্টিং ল্যাব এ পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে বিডিএস ১৮৫০:২০১২’ স্ট্যান্ডার্ড অনুসরণ করে ব্যাপক বিদ্যুৎ সাশ্রয়ী ফ্রিজ তৈরি করছে। যেকারণে ওয়ালটন ফ্রিজ পেয়েছে বিএসটিআই’র সর্বোচ্চ এনার্জি রেটিং সনদ।

ওয়ালটনের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম বলেন, ফ্রিজে এনার্জি রেটিং নিয়ে ক্রেতাদের সচেতন হওয়া উচিৎ। কেননা ফ্রিজে সংরক্ষিত খাবারের সঙ্গে পরিবারের স্বাস্থ্য সুরক্ষার পাশাপাশি মাসিক বিদ্যুৎ বিলের খরচও জড়িত। প্রযুক্তি নিয়ে নিয়মিত গবেষণার মাধ্যমে ওয়ালটন ফ্রিজে এমন প্রযুক্তি সংযোজন করা হয়েছে যা একদিকে খাবারের গুণগতমান অক্ষুন্ন রাখে। অন্যদিকে গ্রাহকের বিদ্যুৎ খরচও সাশ্রয় করে। ফ্রিজ কেনার সময় এনার্জি স্টার রেটিংকে গুরুত্ব দেয়ার পরামর্শ দেন তিনি।

সম্প্রতি বাংলাদেশের বাজারে বিশ্বের লেটেস্ট ইন্টেলিজেন্ট ইনভার্টার প্রযুক্তির ফ্রিজ তৈরি করছে ওয়ালটন। যা ফ্রিজের বিদ্যুৎ খরচ প্রায় ৫০ শতাংশ পর্যন্ত সাশ্রয় করে। এছাড়াও, পরিবেশ সুরক্ষায় ইউএনডিপি এবং ইউএসএআইডি এর সার্বিক সহায়তায় ওয়ালটন ফ্রিজের কম্প্রোসারে ব্যবহার করা হচ্ছে আর ৬০০এ গ্যাস।

এদিকে এইচসিএফসি এবং সিএফসিমুক্ত আর৬০০এ গ্যাসযুক্ত ৩০টিরও বেশি মডেলের ফ্রস্ট ও নন-ফ্রস্ট ফ্রিজ উৎপাদন ও বাজারজাত করছে ওয়ালটন। এর মধ্যে রয়েছে ইন্টেলিজেন্ট ইনভার্টার প্রযুক্তির ৪৩০ লিটার, ৪৬৭, ৫১২, ৫২০, ৫২৬, ৫৫৫, ৫৭৫ ও ৫৮৫ লিটারের ১৫টি মডেলের নন-ফ্রস্ট ফ্রিজ। আরো রয়েছে ৫০, ১১৫, ১৬৫, ২১৮, ৩১২, ৩৩৭, ৩৪৮ ও ৩৫৮ লিটারের ১০ টি মডেলের ফ্রস্ট ফ্রিজ; ৮ মডেলের নন-ফ্রস্ট ফ্রিজ।

এমসি/ওয়াই/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh