• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সূচক বাড়লেও কমেছে লেনদেন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ মে ২০১৭, ২০:১৫

সপ্তাহ শেষে শেয়ারবাজারে সূচকের পরিমাণ বাড়লেও কমেছে লেনদেন। পাশাপাশি বাজার মূলধন ও দৈনিক আর্থিক লেনদেন বেড়েছে। তবে বেশ সংখ্যক কোম্পানির শেয়ার দর কমেছে।

ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক একচেঞ্জের সূত্রে এ তথ্য জানা যায়।

গেলো ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক বেড়েছে দশমিক ১১ শতাংশ এবং লেনদেন কমেছে ৪১ কোটি ৩৩ লাখ টাকা।

সপ্তাহ শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট বা ০.১১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৫৪০ পয়েন্টে। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক দশমিক ০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০৩৩। শরিয়াহ বা ডিএসইএস সূচক দশমিক ০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২৭৫। এর আগের সপ্তাহে ডিএসইএক্স ১৩ পয়েন্ট বা ০.২৩ শতাংশ বেড়েছিল।

এদিকে পুরো সপ্তাহে লেনেদেন হয়েছে মোট দুই হাজার ৮৪১ কোটি টাকা ৮৭ লাখ টাকার বা দৈনিক গড় ৭১০ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহে ছিল দুই হাজার ৮৮৩ কোটি ২০ লাখ টাকার বা দৈনিক গড় ৫৭৬ কোটি ৬৪ লাখ টাকার লেনদেন হয়েছিল। ফলে এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৪১ কোটি ৩৩ লাখ টাকা বা ১.৪৩ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩১টি কোম্পানির। আর দর কমেছে ১৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

সপ্তাহে শেয়ার দর বাড়ায় শীর্ষে থাকা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে; বিডি ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড, দ্বিতীয় স্থানে থাকা ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, তৃতীয় স্থানে থাকা ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স, রংপুর ডেইরি অ্যান্ড ফুডস, রূপালী ব্যাংক, ন্যাশনাল ফিড, আমরা টেকনোলজি, ইউনিয়ন ক্যাপিটাল এবং ওয়ান ব্যাংক।

শেয়ার দর কমায় শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে রয়েছে; জনতা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড, এমআই সিমেন্ট ফ্যাক্টরি, জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ, এশিয়া প্যাসেফিক জেনারেল ইন্স্যুরেন্স, জেমিনি সি ফুড, নিটল ইন্স্যুরেন্স, ইস্টার্ন লুব্রিকেন্স, আরামিট সিমেন্ট।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) সূচক বেড়েছে দশমিক ১০ শতাংশ। লেনদেন হয়েছে ১৮৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার। এর আগের সপ্তাহে যা ছিল ১৮৯ কোটি ৯০ লাখ টাকা।

গত সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৭৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৮টি কোম্পানির। দর কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৭৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৮টি কোম্পানির। আর দর কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির।

এমসি/সি/কে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh