• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশের প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৯ : এডিবি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ এপ্রিল ২০১৭, ১৯:১৭

চলতি বছর বাংলাদেশের অর্থনীতিতে প্রবৃদ্ধির হার হবে ৬ দশমিক ৯ শতাংশ, যা পরের বছরও অপরিবর্তিত থাকবে। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) সবশেষ প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে।

এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুকে (এডিও) বলা হয়েছে, দক্ষিণ এশিয়ার পোশাক শিল্পে নেতৃত্বদানকারী বাংলাদেশ পোশাক রফতানির ক্ষেত্রে মূল চালিকাশক্তি, যার ফলে ২০১৭ ও ২০১৮ সালে প্রবৃদ্ধি ৬ দশমিক ৯-এ দাঁড়াবে।

উন্নত অর্থনীতির ইউরোপ এবং অন্যান্য দেশের প্রবৃদ্ধি মন্থরগতি হলেও বাংলাদেশের প্রবৃদ্ধিকে গুরুত্ব দেয়া হয়েছে এডিবির প্রতিবেদনে। এতে বলা হয়েছে- বাংলাদেশ রফতানির বাজার পাওয়ায় এবং রেমিট্যান্স প্রাপ্তির সূত্র থাকায় প্রবৃদ্ধি বাড়ছে। বর্তমান রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে ব্যাপক আশাবাদ ব্যক্ত করে প্রতিবেদনে বলা হয়- এই স্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি অব্যাহত থাকবে এবং এর ফলে ক্রেতা ও বিনিয়োগকারীদের মধ্যে আস্থা বাড়বে।

প্রতিবেদনে একইসঙ্গে আশা প্রকাশ করা হয়, মুদ্রাস্ফীতি রোধে মনোযোগী হবে কেন্দ্রীয় ব্যাংক এবং অর্থনৈতিক কার্যক্রম বাড়ানোর লক্ষ্যে বেসরকারি খাতকে উৎসাহিত করবে।

এডিবি ম্যাক্রো অর্থনৈতিক খাতকে অনেক ইতিবাচক হিসেবে উল্লেখ করে বলেছে, মজুরি বৃদ্ধি ও ঋণপ্রাপ্তি সুবিধা অব্যাহত থাকায় তা বেসরকারি খাতকে টেকসই করার ক্ষেত্রে সহায়তা করবে। তবে বেসরকারি খাতে বিনিয়োগ সামান্য বাড়বে, কিন্তু সরকারি বিনিয়োগ অনেক শক্তিশালী হবে।

রিপোর্টে বলা হয়, চলতি অর্থবছরে কৃষি ক্ষেত্রে প্রবৃদ্ধি ২ দশমিক ৪ শতাংশ এবং আগামী অর্থবছরে ২ দশমিক ৩ হতে পারে। মূলত ক্ষেত্র সম্প্রসারণ ও উৎপাদন বাড়ার সীমাবদ্ধতার কারণে এটি হবে।

চলতি অর্থবছরে শিল্প ক্ষেত্রে প্রবৃদ্ধি ১০ দশমিক ৬ এবং আগামী অর্থবছরে তা ১০ দশমিক ৭ শতাংশে উন্নীত হবে বলেও প্রতিবেদনে আশা প্রকাশ করা হয়।

এডিও বলেছে, গড়ে ৬ দশমিক ১ শতাংশ মুদ্রাস্ফীতি নিয়ে চলতি বছর শেষ হবে, যা ২০১৮ সালে বিশ্বে তেলের মূল্য বৃদ্ধির প্রেক্ষিতে এই মুদ্রাস্ফীতি ৬ দশমিক ৩-এ দাঁড়াতে পারে। নতুন বছরের শুরুতে নতুন মূল্য-সংযোজন কর যোগ হলে তারও প্রভাব এতে পড়তে পারে।

রিপোর্টে বলা হয়, চলতি বছরের দ্বিতীয়ার্ধে রফতানি ক্ষেত্রে প্রবৃদ্ধি বাড়তে পারে এবং তা ২০১৮ সালে অব্যাহত থাকবে যা শতকরা ৭ ভাগে উন্নীত হবে।

এডিবি তার রিপোর্টে বলেছে, বর্তমান অর্থবছরের প্রথম ৬ মাসে বাংলাদেশের শ্রমিকদের বিদেশে চাকরির ক্ষেত্র ২৩ দশমিক ৬ ভাগ বৃদ্ধি পাবে। তবে উপসাগরীয় সহযোগিতা পরিষদের অর্থনীতিতে অব্যাহত কড়াকড়ি এবং যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের প্রবাহ কমে যাওয়ায় রেমিটেন্স কমে গেছে। এডিও এই রেমিটেন্স কমে যাওয়ার ব্যাপারে সতর্কও করে দিয়েছে।

সি/

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের প্রয়োজন বুঝতে পারছে এডিবি, আরও সহায়তার প্রতিশ্রুতি
গ্রামীণ উন্নয়নে এডিবির ৭১ মিলিয়ন ডলার ঋণ পাচ্ছে বাংলাদেশ 
শিক্ষক প্রশিক্ষণে আরও বেশি সহায়তার আশ্বাস এডিবির
‘শেখ হাসিনার প্রত্যাবর্তনে এডিবি খুবই খুশি’
X
Fresh