• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নীলফামারীতে উন্নয়নে বিপ্লব এনেছে স্বেচ্ছাসেবী সংগঠন

আরটিভি অনলাইন রিপোর্ট, নীলফামারী

  ২৭ এপ্রিল ২০১৭, ১৫:৩৬

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার গাড়াগ্রামে শিক্ষা স্যানিটেশনসহ সামাজিক উন্নয়নে বিপ্লব এনেছে স্থানীয় একটি স্বেচ্ছাসেবী সংগঠন। মাত্র সাত বছরে অবহেলিত গ্রামবাসীকে আলোর সন্ধান দিয়েছে ‘শ্রমকল্যাণ পাঠাগার’ নামের এ সংগঠনটি।

বই পড়ার অভ্যাস গড়ে তোলা, মানসম্মত শিক্ষা, শতভাগ স্যানিটেশন, ও বাল্য বিয়ে প্রতিরোধসহ এলাকাকে মাদকমুক্ত করার পরিকল্পনা নিয়ে ২০১০ সালে নীলফামারীর গাড়াগ্রামে শ্রম কল্যাণ পাঠাগার নামে স্বেচ্ছাসেবী সংগঠন প্রতিষ্ঠিত হয়। সাত বছর ধরে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

শুরুটা ১৩ জন দিয়ে হলেও পাঠাগারের বর্তমান সদস্য ২৫০ জনের মতো। সদস্যদের কাছ থেকে মাসিক ১০ টাকা হারে চাঁদা নিয়ে সঞ্চিত টাকায় পাঠাগার উন্নয়নের পাশাপাশি স্থানীয় দরিদ্র পরিবারের সন্তানদের শিক্ষাব্যয়, দুস্থদের সাহায্য, বিনামূল্যে স্বাস্থ্যসম্মত পায়খানা উপকরণ বিতরণ ছাড়াও ঈদ উৎসবে হতদরিদ্র পরিবারগুলোর মাঝে সেমাই চিনি দেয়া হয়। এছাড়াও লেখাপড়ায় উৎসাহ বাড়াতে গ্রামের কৃতী শিক্ষার্থীদের দেওয়া হয় সংবর্ধনা।

উপজেলা প্রশাসন বলছে, সংগঠনটির জন্য সহায়তা চেয়ে এরই মধ্যে মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে। এদিকে সংশ্লিষ্টরা জানান, সরকারি পৃষ্ঠপোষকতা পেলে এর কার্যক্রম আরো গতি পাবে।

স্থানীয়দের প্রত্যাশা, দরিদ্র মানুষদের সেবায় নিয়োজিত এ সংগঠনের সহায়তায় এগিয়ে আসবে সরকার ও বিত্তবানরা।

আরকে/এসএস

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh