• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

ভ্যাট আহরণে মোবাইল অ্যাপস চালুর আশ্বাস

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২২ এপ্রিল ২০১৭, ২০:১০ | আপডেট : ২২ এপ্রিল ২০১৭, ২১:০১
সরকারের ডিজিটাল কার্যক্রমের অংশ হিসেবে এরইমধ্যে বিকাশ ও অন্যান্য মোবাইল ব্যাংকিং কার্যক্রম সফলতা পেয়েছে। ফলে ইসিআর মেশিনের বিকল্পে ভ্যাট আহরণে মোবাইল অ্যাপস চালু করা সম্ভব। তবে এতে ঢাকা চেম্বার, মুঠোফোন কোম্পানি, বেসিস ও সরকারের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং এটুআই প্রকল্প একযোগে কাজ করতে হবে। বললেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান।

শনিবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়েজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

 কর্মশালায় বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ২০০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। এতে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য পারভেজ ইকবাল আয়কর এবং ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন ভ্যাট বিষয়ক মূলপ্রবন্ধ উপস্থাপন করেন।

তিনি বলেন, দেশে একটি বিনিয়োগ ও ব্যবসাবান্ধব কর ব্যবস্থাপনা চালুর লক্ষ্যে এনবিআর সবসময় কাজ করে যাচ্ছে। ভ্যাট আইন ২০১২-এর দেশের ব্যবসায়ী সমাজের পাশাপাশি সব স্তরের জনগণের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটবে বলে আশা করি।

জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন বলেন, বিদ্যমান ভ্যাট আইনে নানাবিধ অসঙ্গতি রয়েছে, তবে প্রস্তাবিত ভ্যাট আইন ২০১২ তে এ ধরনের অসঙ্গতি দূর করা হবে। নতুন ভ্যাট আইনটি সরকারের রাজস্ব আয় বাড়াতে সহায়তা করবে।

স্বাগত বক্তব্যে ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান বলেন, নতুন ভ্যাট আইন বাস্তবায়নে ব্যবসায়ীদের পাশপাশি সাধারণ জনগণের মধ্যে সচেতনতা বাড়ানো প্রয়োজন।  ভ্যাট আইনে ভ্যাটের হার ৭ শতাংশ করলে পণ্য-দ্রব্যের দাম কমবে। আয়কর ও ভ্যাটের হার কমলে ব্যবসায়ী বিনিয়োগে উৎসাহিত হবেন। এসময় তিনি ব্যবসায়ীদের আয় থেকে পুনঃবিনিয়োগের ক্ষেত্রে কর রেওয়াত প্রদানের প্রস্তাব করেন।

কর্মশালায় উপস্থিত ছিলেন ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, সহ-সভাপতি হোসেন এ সিকদার, পরিচালক হোসেন আকতার, ইমরান আহমেদসহ ব্যবসায়ী নেতারা।

এমসি/এসজে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়