• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

সংশোধন হচ্ছে কোম্পানি আইন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৯ এপ্রিল ২০১৭, ১৬:১৮ | আপডেট : ১৯ এপ্রিল ২০১৭, ১৬:৫৭
সমন্বয়হীনতা ও আমলাতান্ত্রিক জটিলতায় ব্যবসার পরিবেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই দেশে ব্যবসাবান্ধব পরিবেশ নিশ্চিতে শিগগিরই কোম্পানি আইন সংশোধন করা হবে। বললেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।  

বুধবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘ইজ অব ডুয়িং বিজনেস অ্যান্ড ট্রেড ফ্যাসিলিটেশন’ বিষয়ে পর্যালোচনা এবং সংশ্লিষ্ট সংস্থাসমূহের মধ্যে সমন্বয় সাধন বিষয়ক সভায় তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, কোনো জায়গায় যেনো ব্যবসায়ীরা হয়রানির শিকার না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

তিনি জানান,  ব্যবসার পরিবেশ ভালো করার জন্য সব মন্ত্রণালয় টাস্কফোর্স গঠন করবে। এই টাস্কফোর্সে সব ট্রেড বডির প্রতিনিধিদের রাখা  হবে;  যাতে তাদের অভিজ্ঞতা শেয়ার করা যায়।

তোফায়েল বলেন, উৎপাদন ব্যয় অনেক বাড়লেও দেশের বাজারে পণ্যের দাম বাড়ানো হয়নি। পৃথিবীর সব দেশই নিজেদের শিল্পরক্ষায় বিভিন্ন পদক্ষেপ নেয়। ভারতও তাই করেছে। আমরাও নিজেদের শিল্পরক্ষায় দরকারি পদক্ষেপ নেবো।

দেশের ব্যবসার পরিবেশ সুন্দর রাখতে হবে। যাতে ব্যবসায়ীরা স্বাচ্ছন্দে কাজ করতে পারে উল্লেখ করে মন্ত্রী বলেন,  এটি আমাদের করতে হবে, যেনো ২০২১ সালের মধ্যেই বিশ্ব ব্যবসা পরিবেশ সূচকে বাংলাদেশ ১০০ এর নিচে চলে আসে। ব্যবসার ক্ষেত্রে তিনটি বিষয়কে খুব গুরুত্ব দিতে হবে। সেগুলো হচ্ছে- সময়, বিভিন্ন স্টেইজ ও  কস্ট অব প্রোডাকশন কমাতে হবে। এ তিনটি বিষয় যদি আমরা নিশ্চিত করতে পারি, তাহলে আমাদের ব্যবসা অনেক দূর চলে যাবে।

তিনি আরো জানান, ২০১৯ সালে নির্ধারিত সময়ের ৯০ দিনের মধ্যেই পরবর্তী জাতীয় নির্বাচন  হবে। ওই নির্বাচনে সব দল অংশ নেবে বলেও আশা করেন মন্ত্রী।

এমসি/ডিএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়