• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

৯ দফা দাবিতে হাজারীবাগে কালো পতাকা মিছিল

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১২ এপ্রিল ২০১৭, ১৬:৫৭ | আপডেট : ১২ এপ্রিল ২০১৭, ১৭:১৮
সাভারের চামড়া শিল্প নগরীতে গ্যাস-বিদ্যুৎ সংযোগসহ ৯ দফা দাবিতে কালো পতাকা মিছিল করলেন হাজারীবাগের ট্যানারি মালিক-শ্রমিকরা।  এ সময় তারা মাথায় কালো পতাকা ও ব্যাজ ধারণ করেন।

বুধবার সকালে রাজধানীর হাজারীবাগে চামড়া শিল্প রক্ষা ঐক্য পরিষদ ব্যানারে এ মিছিল  করেন তারা।

মিছিলটি হাজারীবাগের বিভিন্ন এলাকা ঘুরে ট্যানারি মোড়ে গিয়ে শেষ হয়। মিছিলে নেতৃত্ব দেন বাংলাদেশ ফিনিশ লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ।

মিছিল শেষে মালিক ও শ্রমিক নেতারা  বলেন, এখন চামড়া শিল্পের উৎপাদন বন্ধ। আমদানি-রপ্তানিও বন্ধ হচ্ছে। এভাবে চলতে থাকলে এ শিল্প টিকিয়ে রাখা কঠিন হবে। দেশের দ্বিতীয় রপ্তানি আয় অর্জনকারী চামড়া শিল্প ধ্বংস করতে একটি মহল ষড়যন্ত্র করছে। এর মধ্যে বিসিক ও কিছু পরিবেশবাদী সংগঠনের লোক রয়েছে। তারা আদালতে মিথ্যা তথ্য দিয়ে চামড়া শিল্পকে ধ্বংস করছে। বর্জ্য ব্যবস্থাপনা ও দূষণ রোধেও বিসিকের প্রস্তুতি যথেষ্ট না।

এসময় বক্তারা শ্রমিকদের বেতন-ভাতা ও ক্ষতিপূরণ এবং সাভারের শ্রমিকদের জন্য বাসস্থান, স্কুল, কলেজ, হাসপাতাল স্থাপনসহ ৯ দফা দাবির কথা জানান।

তাদের আসছে ১৫ এপ্রিল ট্যানারি সংশ্লিষ্ট সংগঠনগুলোর সঙ্গে মতবিনিময় এবং ১৫ দিনের মধ্যে সাভারে গ্যাস ও বিদ্যুৎ সংযোগ না দিলে বিসিক অফিস ঘেরাওয়ের কথা রয়েছে।

গেলো শনিবার হাজারীবাগে ট্যানারির গ্যাস-বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন করে দেয় পরিবেশ অধিদপ্তর।

এমসি/ডিএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়