• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

১৫ দিনের মধ্যে গ্যাস-বিদ্যুৎ না দিলে বিসিক ঘেরাও

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১০ এপ্রিল ২০১৭, ১৮:১৭ | আপডেট : ১০ এপ্রিল ২০১৭, ২২:০১
১৫ দিনের মধ্যে সাভারের চামড়া শিল্প নগরীতে গ্যাস-বিদ্যুৎ সংযোগ না দিলে বিসিক ঘেরাও করবে ট্যানারি মালিক-শ্রমিকরা। এছাড়া ১২ এপ্রিল হাজারীবাগ ট্যানারি মোড় থেকে কালো পতাকা মিছিল করবেন তারা।

সোমবার বিপন্ন চামড়া শিল্পের অস্তিত্ব রক্ষার দাবিতে রাজধানীর হাজারীবাগে সমাবেশে চামড়া রপ্তানি শিল্প ঐক্য পরিষদের সভাপতি শাহীন আহমেদ এ ঘোষণা দেন।

এছাড়া ১৫ এপ্রিল চামড়া শিল্প রক্ষায় সংশ্লিষ্ট সব সংগঠনের নেতাদের সঙ্গে মতবিনিময় করবেন তারা।

সভায় মোট ৯টি দাবি জানিয়েছে চামড়া রপ্তানি শিল্প ঐক্য পরিষদ। দাবিগুলো হচ্ছে- ২০০৩ সালের সমঝোতা স্মারক অনুযায়ী, শিল্প নগরীর প্লটের মালিকানা দ্রুত রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। শিল্প নগরীতে আন্তর্জাতিকমানের সিইটিপি, ক্রোম রিকভারি ইউনিট ও ডাম্পিং ইয়ার্ড নির্মাণ নিশ্চিত করতে হবে। আদালতের নির্দেশ অনুযায়ী, ১৫ দিনের মধ্যে সাভার চামড়া শিল্প নগরীতে গ্যাস, বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করতে হবে। শ্রমিকদের আবাসন, সেক্টর সংশ্লিষ্ট সংগঠনগুলোর পুনর্বাসনের লক্ষ্যে বরাদ্দসহ না পাওয়া উদ্যোক্তাদের প্লট দিতে হবে। কারখানা বন্ধের সময় শ্রমিক-কর্মচারিদের বেতন-ভাতা পরিশোধের জন্য মালিকদের সরকারের পক্ষ থেকে এককালীন অর্থ বরাদ্দ দিতে হবে। কারখানার উৎপাদন বন্ধ হওয়ায় যেসব রপ্তানি আদেশ বাতিল হবে এবং ক্রেতাদের দাবি করা ক্ষতিপূরণের অর্থ সরকারকে পরিশোধ করতে হবে। বিসিক-এর অব্যবস্থাপনা বিচার বিভাগীয় তদন্ত করতে হবে।

এছাড়া শিল্পদ্যোক্তাদের বিদ্যমান ঋণ ব্লক ও সুদ মওকুফ করতে হবে। এছাড়া হাজারীবাগের জমিতে ডিজাইন প্ল্যান পাসের ওপর রাজউকের নিষেধাজ্ঞা প্রত্যাহার করার দাবি জানানো হয় সমাবেশ থেকে।

এ সময় আরো ছিলেন বাংলাদেশ ফিনিশড লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোটার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ মাহিন, অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি দিল জান ভূঁইয়াসহ চামড়া শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট নেতা-কর্মীরা।

উচ্চ আদালতের নির্দেশে শনিবার হাজারীবাগের ট্যানারির কারখানার গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। সাভারে স্থানান্তর করা হয়েছে অনেক কারখানা। তবে এখনো সেখানে গ্যাস ও বিদ্যুৎ সংযোগ দেয়া হয়নি-এমন দাবি মালিক-শ্রমিকদের।

এদিকে ট্যানারি শ্রমিকদের সমাবেশে একাত্মতা প্রকাশ করেছেন সংসদ সদস্য হাজী সেলিম।

এমসি/ডিএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়