• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভোক্তাবান্ধব বাজেট চায় ক্যাব

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ এপ্রিল ২০১৭, ১৯:৪৯

আসছে ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে সাধারণ ভোক্তাদের নিত্যপ্রয়োজনীয় পণ্যে বাড়তি শুল্ক কর আরোপ করা হবে না বলে আশা প্রকাশ করেন কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)সভাপতি গোলাম রহমান।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনী মিলনায়তনে বাজেট ও ভোক্তা স্বার্থ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ আমার কথা বলেন।

গোলাম রহমান বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য সাধারণ ভোক্তাদের ক্রয়সীমার মধ্যে রাখার আহ্বান জানিয়ে ক্যাব সভাপতি বলেন, মোটা চাল, আটা, ভোজ্য তেল, চিনি, গুঁড়ো দুধ, আলু, লবণ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য ক্রয়সীমার মধ্যে রাখতে ব্যবস্থা নিতে হবে। এ লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়ে একটি পৃথক বিভাগ বা ভোক্তাস্বার্থ রক্ষার উদ্দেশ্যে নতুন একটি মন্ত্রণালয় করা যেতে পারে।

তিনি বলেন, ভোক্তার চাহিদার সঙ্গে পণ্য উৎপাদন এবং আমদানি রপ্তানির নিবিড় সম্পর্ক রয়েছে। তাই ভোক্তা অধিকার নিশ্চিত করে উচ্চহারে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন বাজেটের মূল লক্ষ্য নির্ধারণ করা উচিত।

গোলাম রহমান বলেন, কর্মসংস্থান বৃদ্ধি, আয়ের সুষম বণ্টন ও বৈষম্য হ্রাস, দারিদ্র বিমোচন, দ্রব্যমূল্যের স্থিতিশীলতা রক্ষা, ভোক্তা অধিকার নিশ্চিত করে উচ্চহারে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন বাজেটের মূল লক্ষ্য নির্ধারণ করতে হবে।

তিনি আরো বলেন, রাজস্ব বোর্ডকে করদাতা বৃদ্ধির উদ্যোগ আরও বেগবান করতে হবে। ভোক্তা স্বার্থে করারোপযোগ্য আয়ের সীমা নূন্যতম ৩ লাখ টাকা নির্ধারণ করা উচিত।

এমসি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh