• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

শিল্পখাতে কারিগরি ও প্রযুক্তিগত সহায়তা দিবে ইউনিডো

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০২ এপ্রিল ২০১৭, ১৯:০৯
চামড়া, কৃষিভিত্তিক হালকা প্রকৌশল ও অটোমোবাইল শিল্পখাতের উন্নয়নে কারিগরি ও প্রযুক্তিগত সহায়তা করবে কান্ট্রি প্রোগ্রামের আওতায় জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থা (ইউনিডো)। পাশাপাশি শিল্প কারখানায় বর্জ্য ব্যবস্থাপনায় সহায়তা করবে সংস্থাটি। 

রোববার শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে বৈঠককালে এসব সহায়তার প্রস্তাব দেন ইউনিডোর আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল ও শ্রীলংকা সম্পর্কিত আঞ্চলিক অফিসের প্রধান রেনে ভ্যান বারকেল। শিল্প মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এসময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ, ইউনিডোর এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রোগ্রাম অফিসার প্রকাশ চন্দ্র মিশ্র, বাংলাদেশ প্রতিনিধি ড. জাকি উজ জামানসহ শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বৈঠকে বাংলাদেশের শিল্পখাতের উন্নয়নে ইউনিডোর সহায়তার বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়। 

ইউনিডোর প্রতিনিধিরা বাংলাদেশের শিল্পখাতের প্রশংসা করে বলেন, জ্ঞানভিত্তিক শিল্পখাত বিকাশের চলমান ধারা অব্যাহত রেখে বাংলাদেশ অচিরেই মধ্যম আয়ের দেশে পরিণত হবে। তারা বাংলাদেশের জাতীয় শিল্পনীতি-২০১৬ এবং জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) এর আলোকে বাংলাদেশের শিল্পখাতে ইতিবাচক পরিবর্তনের জন্য খাতভিত্তিক চাহিদার আলোকে কান্ট্রি প্রোগ্রাম গ্রহণ করতে সরকারের সমর্থন কামনা করেন।  

আমু বলেন, বাংলাদেশে টেকসই ও পরিবেশবান্ধব শিল্পখাতের উন্নয়নে ইউনিডো এর মধ্যে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। তিনি আধুনিক প্রযুক্তিনির্ভর শিল্পখাত বিকাশের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প-২০২১ এবং রূপকল্প-২০৪১ বাস্তবায়ন করতে ইউনিডোর আরো কারিগরি সহায়তা কামনা করেন। ইউনিডো বিশেষ করে, চামড়া, অটোমোবাইল, হালকা প্রকৌশল ও কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পে সহায়তা বাড়াতে পারে।

এমসি/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়