• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

এফবিসিসিআই’র চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০২ এপ্রিল ২০১৭, ১৫:৫৯ | আপডেট : ০২ এপ্রিল ২০১৭, ১৭:৪৮
আদালতের নির্দেশের পর নির্বাচনী হাওয়া বইছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এর সদস্যদের মধ্যে। এ নিয়ে ব্যবসায়ীদের মাঝে বিরাজ করছে উত্তেজনা। মিটিং বা বৈঠকে আলাপ আলোচনার সব পর্যায়ে নির্বাচন নিয়ে কথা বলছেন সবাই। আর নির্বাচনকে ঘিরে ব্যস্ততার সময় কাটছে সংগঠনজুড়ে। এরই মধ্যে ২০১৭-২০১৯ সালের নির্বাচন উপলক্ষে ভোটার তালিকা চূড়ান্ত করেছে সংগঠন, যা সংগঠনটির ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। গেলো শনিবার ১ এপ্রিল নির্বাচনী বোর্ড এ তালিকা চূড়ান্ত করে।

গেলো ১২ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করে নির্বাচন বোর্ড। তফসিলে পরিচালক পদে নির্বাচন করতে ১৮ মার্চের ভেতরে মনোনয়নপত্র সংগ্রহ করে তা ১০ এপ্রিলের মধ্যে দাখিল করতে হবে। তবে ১৫ মার্চের মধ্যে সদস্যদের বকেয়া পরিশোধ করতে হবে।

এদিকে সংগঠনটির ওয়েবসাইটে দেখা গেছে, ২০১৭-২০১৯ মেয়াদের নির্বাচনে চেম্বার এবং অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে মোট ২ হাজার ৩৪১ জন ভোটার করা হয়েছে। এর মধ্যে ৮১টি চেম্বার থেকে ৪৫৪ জন এবং ৩৮০টি অ্যাসোসিয়েশন থেকে ১ হাজার ৮৮৭ জন ভোটার হয়েছেন। এর আগে গত ২৩ মার্চ প্রাথমিক খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়েছিল।

নির্বাচন বোর্ড এর প্রজ্ঞাপন সূত্রে জানা যায়, এফবিসিসিআইয়ের সদস্যদের মধ্যে ৬৫টি ‘এ’ ক্যাটাগরির ও ১৫টি ‘বি’ ক্যাটাগরির চেম্বার এবং ‘এ’ক্যাটাগরির ৩৭৫টি ও ‘বি’ক্যাটাগরির ৪টি অ্যাসোসিয়েশন রয়েছে। চলতি মেয়াদে মোট ভোটার ছিল ২ হাজার ২০৬ জন। সেই অনুযায়ী আগামী মেয়াদের নির্বাচনে ভোটার ১৩৫ জন বেড়েছে।

এবার এফবিসিসিআইয়ের ৬০ পরিচালক পদের মধ্যে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ১৮টি করে মোট ৩৬টি পরিচালক পদে সরাসরি নির্বাচন অনুষ্ঠিত হবে। বাকি ২৪টি পদে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে মনোনীত পরিচালকরা আসবেন। দেশের ৮২টি চেম্বার ও ৩৮৫টি পণ্যভিত্তিক অ্যাসোসিয়েশনের সাধারণ পরিষদের সদস্যরা ভোট দিয়ে ৩৬ জনকে পরিচালক নির্বাচিত করবেন। পরে ৬০ জন পরিচালক এফবিসিসিআই সভাপতি, প্রথম সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচন করবেন। এর আগে এফবিসিসিআইয়ের পরিচালক পদ ছিল ৫২টি।

নির্বাচনী বোর্ড সূত্র আরো জানায়, প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় ১০ এপ্রিল। ১৪ মে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট চলবে। ওই দিনই ভোট গণনা করা হবে। ১৬ মে সভাপতি, প্রথম সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচন করবেন নির্বাচিত ও মনোনীত পরিচালকরা। আর চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে ২০ মে।

বোর্ড সূত্র আরো জানায়, এবার নির্বাচন পরিচালনা বোর্ড চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন অধ্যাপক আলী আশরাফ। নির্বাচন পরিচালনা বোর্ডে সদস্য হিসেবে রয়েছেন ব্যবসায়ী নেতা সামছুল আলম এবং মঞ্জুরুল হক রুবেল। এছাড়া আপিল বোর্ডে রয়েছেন বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমইএ) সাবেক সভাপতি জাহাঙ্গীর আলামিন, খায়রুল মাজিদ মাহমুদ ও মির্জা আবু মঞ্জুর।

এমসি/এএইচসি/আরকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়