• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বাচ্চু ব্লেইমড ইন ঋণ কেলেঙ্কারি: অর্থমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ মার্চ ২০১৭, ১৯:২০

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, রাষ্ট্র মালিকানাধীন বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারিতে সাবেক চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চুর সম্পৃক্ততার একটি রিপোর্ট দুদকের কাছে দেয়া হয়েছে। দেখা যাক কী হয়, পরে কী পদক্ষেপ নেয়া যায়। ইনভেস্টিগেশনে- হি হ্যাজ বিন ব্লেইমড ইন ঋণ কেলেঙ্কারি।

বুধবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠান শেষে অর্থমন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

অনুষ্ঠানে সিলেট বিভাগের সিলেট জেলার তিনটি, ময়মনসিংহ বিভাগের জামালপুর জেলার তিনটি এবং ঢাকা বিভাগের নরসিংদী জেলার তিনটি উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটিকে সম্মাননা প্রদান করা হয়।

অর্থমন্ত্রী বলেন, ঋণ কেলেঙ্কারি নিয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) বাচ্চুর বিরুদ্ধে কয়েকবার অনুসন্ধান করলেও তার সম্পৃক্ততা খুঁজে পাওয়া যায়নি। পরে অর্থ মন্ত্রণালয় তদন্ত কমিটি গঠন করে। কমিটি তার সম্পৃক্ততা খুঁজে পায়।

তিনি বলেন, ইনভেস্টিগেশন রিপোর্ট প্রকাশ করা হবে না, তবে সরকারি প্রতিষ্ঠানগুলো পাবে। পরবর্তীতে দুদক সিদ্ধান্ত তৈরি করবে।

তিনি আরো বলেন, আমরা দুর্নীতি দমন ও প্রতিরোধের চেষ্টা করছি। কর্মক্ষেত্রে অনেক সময় একটু কঠোর হতে হয়। এটা ভালো না হলেও বাধ্য হয়ে করতে হয়। আমরা উন্নয়ন চাই। উন্নয়নে শেখ হাসিনা খুবই উদ্যমী। শেখ হাসিনা দেশকে উন্নয়নের সোপানে নিয়ে গেছেন। সেখান থেকে ফিরে আসার কোনো সুযোগ নেই।

২০০৯ সাল থেকে ২০১২ সালের মধ্যে বেসিক ব্যাংকের তিনটি শাখা থেকে সাড়ে তিন হাজার কোটি টাকা ঋণ অনিয়মের অভিযোগ উঠে বাচ্চুর বিরুদ্ধে। পরে অনুসন্ধানে নামে দুদক। জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য বাচ্চুকে ২০০৯ সালে বেসিক ব্যাংকের চেয়ারম্যান পদে নিয়োগ দেয় সরকার। ২০১২ সালে তার নিয়োগ নবায়নও হয়েছিল। পরে ঋণ কেলেঙ্কারির অভিযোগে ২০১৪ সালে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক কাজী ফখরুল ইসলামকে অপসারণ করার পর চাপের মুখে থাকা বাচ্চু পদত্যাগ করেন।

দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, সামাজিক সংগঠন দুর্নীতি প্রতিরোধের চালিকাশক্তি। দুর্নীতি প্রতিরোধ সরকারের রাজনৈতিক অঙ্গীকার। শুধু সরকার বা রাজনৈতিক দল দুর্নীতি রুখতে পারবে না। দুর্নীতিরোধে সকলের সম্মিলিত প্রচেষ্টা দরকার।

এমসি/এএইচসি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh