• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

জাতীয় এসএমই মেলার পর্দা উঠেছে

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৫ মার্চ ২০১৭, ১৮:১৬ | আপডেট : ১৫ মার্চ ২০১৭, ১৮:৩৬
সারাদেশের ২শ’ এসএমই প্রতিষ্ঠানের অংশগ্রহণে রাজধানীতে শুরু হয়েছে ৫ দিনব্যাপী জাতীয় এসএমই মেলা।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আসছে ১৫ থেকে ২০ মার্চ পর্যন্ত এ মেলা চলবে।

মঙ্গলবার শিল্পমন্ত্রী আমির হোসেন আমু মেলার উদ্বোধন করেন।  অনুষ্ঠানে এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান কেএম হাবিব উল্লাহর সভাপতিত্বে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম মেহের আফরোজ চুমকি, শিল্প সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়াসহ এসএমই উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, সরকার টেকসই ও পরিবেশবান্ধব শিল্পায়নের জন্য অঙ্গীকারাবদ্ধ। এই লক্ষ্য বাস্তবায়নে সরকার গ্রামীণ অর্থনীতি উন্নয়নে কাজ করছে। এ জন্য ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের প্রশিক্ষণ প্রদান, তথ্য ও গবেষণা সেবা, ঋণ প্রাপ্তি, পণ্যের গুণগত মান উন্নয়ন ও বিপণনে সহায়তা দেয়া হচ্ছে।

তিনি বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাত দেশের অর্থনৈতিক উন্নয়নের মূল চালিকাশক্তি। এই খাতের ওপর ভর করে অন্যান্য খাতেরও  প্রসার ঘটছে। এ মেলার মাধ্যমে নতুন উদ্যোক্তারা আরো উৎসাহিত হবেন। যা পণ্য বৈচিত্রকরণে সহায়ক ভূমিকা পালন করবে।

এসময় চারজনকে জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৭ দেয়া হয়। এরা হলেন- পারভীন আক্তার, শহিদুল ইসলাম ফকির, উম্মে হাবিবা এবং মো. বেলাল হোসেন। তাদের প্রত্যেককে  ১ লাখ টাকা পুরস্কার এবং ট্রফি ও সার্টিফিকেট দেয়া হয়।

এবারের মেলায় ২১৬টি স্টল থাকছে। এছাড়া ক্রেতা-বিক্রেতা মিটিং বুথ, রক্তদান কর্মসূচি, মিডিয়া সেন্টার, তথ্যকেন্দ্রের স্টল রয়েছে।

মেলায় প্রথমবারের মতো ব্যবসা বহুমুখীকরণ : নারী উদ্যোক্তাদের প্রস্তুতি; নতুন ভ্যাট আইনে এসএমইবান্ধব ব্যবস্থা এবং নন ফাইন্যান্সিয়াল সার্ভিসেস টু এসএমই কাস্টমার ফর সাসটেইনেবল এসএমই ফাইন্যান্সিং শীর্ষক সেমিনার হয়। মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক, সিনথেটিক, হস্তশিল্প, ডিজাইন, ফ্যাশন ওয়্যারসহ ক্ষুদ্র ও মাঝারি শিল্পের পণ্য প্রদর্শিত ও বিক্রি হবে।

মেলায় প্রবেশে কোনো ফি দিতে হবে না। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

এমসি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়