• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

দেশে প্রথম সৌরবিদ্যুৎ চালিত ইঞ্জিন নৌকা [ভিডিও]

আরটিভি অনলাইন রিপোর্ট, চুয়াডাঙ্গা
|  ১৪ মার্চ ২০১৭, ১১:২১ | আপডেট : ১৪ মার্চ ২০১৭, ১২:০০
চুয়াডাঙ্গায় সফলভাবে চালু হলো দেশের প্রথম সৌরবিদ্যুৎ চালিত ইঞ্জিন নৌকা ও অটোরিকশা। সরকারি ও একটি উদ্ভাবনী প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে তৈরি করা নৌকাটি কিছুদিন পরীক্ষামূলকভাবে চালানোর পর সফল হয়েছে।

বিদ্যুৎ আর জ্বালানী মূল্য বাড়তে থাকায় সৌরশক্তির এমন প্রয়োগ উদ্যোক্তাদের নতুন পথ দেখাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দেশের জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বিদ্যুতের চাহিদা। সরকারের পক্ষ থেকে চাহিদা অনুযায়ী যোগান দেয়া গেলেও গ্রাহক পর্যায়ে এর দাম পড়ছে অনেক বেশি। আর তাই নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন ও ব্যবহারের দিকে ঝুঁকছেন অনেকেই। এরই অংশ হিসেবে চুয়াডাঙ্গার মাথাভাঙ্গা নদীতে ভাসানো হলো দেশের প্রথম সৌরবিদ্যুৎ চালিত ইঞ্জিন নৌকা।

ইউএনডিপির অর্থায়নে বিদ্যুৎ বিভাগের সঙ্গে যৌথভাবে করা পাইলট প্রকল্পের সম্পর্কে জানালেন নির্মাতা প্রতিষ্ঠানের প্রকৌশলী আহমেদুল কবির উপল। তিনি বলেন, আমরা মূলত বাংলাদেশে রিসার্চ বেসড যে কাজগুলো আছে এবং কনসালটেন্ট হিসেবে কাজ করছি। আমাদের পাঁচটি বোট ডিজাইন করতে হবে। বোটগুলো তৈরি করে কমিশনিংয়ের পর সে সব হস্তান্তর করা হবে।  

বিদ্যুৎ বিভাগের টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ স্রেডো’র পরিচালক শেখ রিয়াজ আহমেদ জানান, ২০২০ সালের মধ্য ঘরে ঘরে বিদ্যুৎ এবং তার উৎপাদন বাড়ানো হবে।      

অন্যদিকে, পরীক্ষায় সফল হওয়া সোলার অটোরিকশা বাজারে ছাড়া গেলে তা বিদ্যুৎ সাশ্রয়ী ও পরিবেশবান্ধব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়