• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

বুধবার বসছে এসএমই মেলা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৩ মার্চ ২০১৭, ১৬:০২
সারাদেশের ২০০টি এসএমই প্রতিষ্ঠানের অংশগ্রহণে রাজধানীতে শুরু হচ্ছে ৫ দিনব্যাপী জাতীয় এসএমই মেলা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আসছে ১৫ থেকে ২০ মার্চ পর্যন্ত এ মেলা চলবে।

সোমবার ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশন সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

এবারের মেলায় ২১৬টি স্টল থাকছে। এছাড়া ক্রেতা-বিক্রেতা মিটিং বুথ, রক্তদান কর্মসূচি, মিডিয়া সেন্টার, তথ্যকেন্দ্রের স্টল থাকবে।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু মেলার উদ্বোধন করবেন।

এবারের মেলায় প্রথমবারের মতো ব্যবসা বহুমুখীকরণ: নারী উদ্যোক্তাদের প্রস্তুতি; নতুন ভ্যাট আইনে এসএমইবান্ধব ব্যবস্থা এবং নন ফাইন্যান্সিয়াল সার্ভিসেস টু এসএমই কাস্টমার ফর সাসটেইনেবল এসএমই ফাইন্যান্সিং শীর্ষক সেমিনার হবে।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলাম বলেন, দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক, সিনথেটিক, হস্তশিল্প, ডিজাইন, ফ্যাশন ওয়্যারসহ ক্ষুদ্র ও মাঝারি শিল্পের পণ্য প্রদর্শিত ও বিক্রি হবে।

তিনি বলেন, অনেক স্থানে উদ্যোক্তাদের প্রস্তুত পণ্য প্রদর্শন ও বিক্রির ব্যবস্থা নেই। তাদের বিপণনের সুবিধা বাড়াতে এ মেলা বিশেষ ভূমিকা রাখবে। মেলায় প্রবেশে কোনো ফি দিতে হবে না। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে দেশের এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃতি প্রদানের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন পুরুষ ও নারী ক্যাটাগরিতে ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৭’ দেয়ার উদ্যোগ নিয়েছে। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রত্যেক বিজয়ী উদ্যোক্তাকে ১ লাখ টাকা পুরস্কার এবং ট্রফি ও সার্টিফিকেট দেয়া হবে।

এমসি/ডিএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়