• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

ট্যানারি বন্ধে হাইকোর্টের রায় আপিল বিভাগেও বহাল

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১২ মার্চ ২০১৭, ১০:৫৭ | আপডেট : ১২ মার্চ ২০১৭, ১৮:৫৭
রাজধানীর হাজারীবাগের ট্যানারি কারখানাগুলো অবিলম্বে বন্ধ এবং বিদ্যুৎ, পানি ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করতে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রাখলেন আপিল বিভাগ।

রোববার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগের বেঞ্চ এ রায় দেন।

গেলো সোমবার ট্যানারি সরাতে পরিবেশবাদী সংগঠন বেলার করা রিট আবেদনের শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের বেঞ্চ একই নির্দেশ দেন।

আদেশে বলা হয়, আদালতের নির্দেশের পরও যে সব ট্যানারি কারখানা সরানো হয়নি সেগুলোর বিদ্যুৎ, পানি ও গ্যাস লাইন বিচ্ছিন্ন করতে হবে। এছাড়া দ্রুত এসব কারখানা বন্ধ করতে হবে।

এর আগে গেলো ২ মার্চ ট্যানারি স্থানান্তর না করায় পরিবেশ দূষণের ক্ষতিপূরণ হিসেবে ১শ’ ৫৪ প্রতিষ্ঠানকে ২ সপ্তাহের মধ্যে ৩০ কোটি ৮৫ লাখ টাকা পরিশোধের নির্দেশ দেন আদালত।

এতে বলা হয়, ২ সপ্তাহের মধ্যে জরিমানার টাকা জমা না দিলে ট্যানারি মালিকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

আদালতের নির্দেশের পরও ট্যানারি স্থানান্তর না হওয়ায় মালিক ও সরকার সংশ্লিষ্টদের বিরুদ্ধে ২০১৪ সালে আদালত অবমাননা মামলা করেন সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ।

গেলো বছরের ১৬ জুন ১৫৪ ট্যানারি প্রতিষ্ঠানকে পরিবেশ দূষণের ক্ষতিপূরণ হিসেবে প্রতিদিন ৫০ হাজার টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে নির্দেশ দেন হাইকোর্ট।

পরে আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল আবেদন করেন মালিকপক্ষ। শুনানি শেষে আদালত ক্ষতিপূরণ ফের নির্ধারণ করে দেন।

আদেশে বলা হয়, ক্ষতিপূরণ হিসেবে প্রতিদিন ১০ হাজার টাকা জমা দিতে ১৫৪ ট্যানারি প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট মালিকদের নির্দেশ দেয়া হয়। এছাড়াও বলা হয় কোনো ট্যানারি সাভারে স্থানান্তরিত হলে ক্ষতিপূরণ দিতে হবে না।

ওয়াই/ডিএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়