• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

রপ্তানিতে ভাটা, কমাবে জিডিপি!

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ মার্চ ২০১৭, ১৭:০৯

চলতি অর্থবছরের(২০১৬-১৭ ) প্রথম আট মাসে দেশে রপ্তানি আয় বাড়লেও লক্ষ্যমাত্রায় ভাটা পড়েছে। জুলাই থেকে ফেব্রুয়ারি মাসে রপ্তানি খাতে আয় হয়েছে ২ হাজার ২৮৩ কোটি ৬২ লাখ ৬০ হাজার ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৫ দশমিক ০৮ শতাংশ কম। এসময়ের লক্ষ্যমাত্রায় ছিল ২ হাজার ৪০৫ কোটি ৯০ লাখ ডলার। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে এ তথ্য জানা যায়। এতে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি কমার আশঙ্কা করছেন অর্থনীতিবিদরা। অর্থবছর শেষে রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জন না হলে, কমে যাবে জিডিপির আকার।

ইপিবি সূত্র আরো জানায়, চলতি ২০১৬-১৭ অর্থবছরে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৭শ’ কোটি ডলার। ২০১৫-১৬ অর্থবছরে সব ধরনের পণ্য রপ্তানিতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছিল মোট ৩ হাজার ৪২৫ কোটি ৭১ লাখ ৮০ হাজার ডলার।

এদিকে, সদ্য সমাপ্ত ফেব্রুয়ারি মাসে রপ্তানি আয় হয়েছে ২৭২ কোটি ৬১ লাখ ২০ হাজার মার্কিন ডলার। যা এ সময়ের রপ্তানি লক্ষ্যমাত্রার চেয়ে ৯ দশমিক ৬৪ শতাংশ কম। ফেব্রুয়ারি মাসে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩০১ কোটি ৭০ লাখ মার্কিন ডলার।

পণ্য রপ্তানি আয়ের ৮১ শতাংশের বেশি আসে পোশাক খাত ঘিরে। পোশাক রপ্তানিতে ভালো প্রবৃদ্ধি না হলে তার প্রভাব পড়ে পুরো রপ্তানি আয়ে। চলতি অর্থবছরে গেলো ৮ মাসে তৈরি পোশাক খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১ হাজার ৮৬৩ কোটি ৮৮ লাখ ৮০ হাজার ডলার। এরমধ্যে নিটওয়্যার খাত হতে এসেছে ৯০৬ কোটি ৬২ লাখ ৫০ হাজার এবং ওভেন গার্মেন্টস পণ্য হতে এসেছে ৯৫৬ কোটি ২৬ লাখ ৩০ হাজার ডলার। এর আগে অর্থবছরের প্রথম সাত মাসে ১ হাজার ৬৪১ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছে। গেলো অর্থবছর একই সময়ে পোশাক রপ্তানি হয়েছিল ১ হাজার ৫৭৬ কোটি ডলার।

এদিকে চলতি ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-জানুয়ারি পর্যন্ত সাত মাসে ২ হাজার ১১ কোটি ডলারের পণ্য রপ্তানি আয় হয়েছে। এই আয় গেলো অর্থবছরের একই সময়ের ১ হাজার ৯২৬ কোটি ডলারের চেয়ে ৪ দশমিক ৩৬ শতাংশ বেশি। অর্থবছরের প্রথম চার, পাঁচ ও ছয় মাস শেষে রপ্তানি আয়ে প্রবৃদ্ধি ছিল যথাক্রমে ৬ দশমিক ৫৩ শতাংশ, ৬ দশমিক ৩০ শতাংশ ও ৪ দশমিক ৪৪ শতাংশ। অবশ্য অর্থবছরের প্রথম দুই মাস শেষে রপ্তানি আয়ের প্রবৃদ্ধি ছিল ৮ দশমিক ৪২ শতাংশ।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh