• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

ফসল বাঁচাতে বাংলাদেশি বিজ্ঞানীদের আলোক ফাঁদ উদ্ভাবন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৪ মার্চ ২০১৭, ১২:০০ | আপডেট : ০৪ মার্চ ২০১৭, ১৩:৩৬
ফসলের জমিতে কীটপতঙ্গ শনাক্তকরণ, পর্যবেক্ষণ ও দমনের উপযোগী সৌরশক্তি চালিত আলোক ফাঁদ উদ্ভাবন করেছেন বাংলাদেশের বিজ্ঞানিরা। জানালেন বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা বিধান চন্দ্র নাথ।

তিনি বলেন, ধান গবেষণা ইন্সটিটিউটের তত্ত্বাবধানে ক্ষেতে পোকামাকড় দমনে এ যন্ত্র উদ্ভাবন করা হয়। এটি পরিবেশ রক্ষা ও ফসলের জন্য অনেক বেশি কার্যকর। কীটপতঙ্গের আক্রমণ থেকে ফসল বাঁচাতে আলোক ফাঁদ মাঠে একবার স্থাপন করলে সূর্যের আলোতে স্বয়ংক্রিয়ভাবে কাজ করবে। আলোকে আকর্ষণ করে পোকাগুলো আলোর কাছে আসবে এবং ফাঁদে পড়ে মারা যাবে।

বিধান চন্দ্র বলেন, এতো দিন বাংলাদেশের ফসলের মাঠে পোকামাকড় দমনে রাসায়নিক পদার্থ ব্যবহার করা হতো। এটি মারাত্মক ক্ষতিকর। এ যন্ত্রের মাধ্যমে ক্ষতি কাটিয়ে ওঠা সম্ভব হবে। এ উদ্ভাবন ক্ষতিকর কীটনাশকের ব্যবহার কমাবে। এটি পরিবেশ সহায়ক। দেড় বিঘা জমির জন্য একটি ফাঁদই যথেষ্ট।

তিনি আরো বলেন, একটা আলোক ফাঁদের জন্য স্বচ্ছ ২০ ওয়াটের সৌর প্যানেল লাগবে। ফাঁদের নিচে একটি পাত্রে পানি ও কেরোসিন তেল থাকবে। পোকাগুলো কাছে এসে সেখানে পড়বে। কৃষকরা যেনো সহজেই এটি পায় সেজন্য ধান গবেষণা ইন্সটিটিউট সাহায্য করবে। স্বল্প খরচে এটি পাওয়া যাবে। ব্যবহারও করা যাবে দীর্ঘদিন।

এইচটি/ডিএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়