• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

আঞ্চলিক বাণিজ্যের সব পথ খুলতে হবে

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৩ মার্চ ২০১৭, ২১:০৬ | আপডেট : ০৪ মার্চ ২০১৭, ০৯:৩৯
বাংলাদেশকে আঞ্চলিক বাণিজ্যের সুবিধা ভোগ করতে হলে দেশের স্থল, নৌ ও আকাশ পথ উন্মুক্ত করতে হবে। বললেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ক্রস বর্ডার বিজনেস ডায়লগ অন সাসটেইনেবল কনটেক্সট অ্যান্ড ভেরিয়াস ট্রেড অপারচুনিটিজ’ সেমিনারে তিনি এ কথা বলেন।

বিআইআইডি এক্সপো অ্যান্ড ডায়লগ-২০১৭ উপলক্ষ্যে এর আয়োজন করা হয়। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া প্রযুক্তির এ প্রদর্শনী চলবে শনিবার পর্যন্ত।

তথ্যমন্ত্রী বলেন, বাণিজ্যে এখন শত্রু শত্রু খেলা’র দিন শেষ হয়েছে। বাংলাদেশকেও বিশ্বের সঙ্গে বহুমাত্রিক শান্তিপূর্ণ কূটনীতি অনুসরণ করতে হবে। আমাদের মনকে উদার করতে হবে। স্থল, নৌ ও আকাশ পথ উন্মুক্ত করে দিতে হবে। এখানে কোনো রাজনীতির খেলা চলবে না। আমরা গভীর সমুদ্রবন্দর করছি, এটা কেবল বাংলাদেশের জন্য না। এ অঞ্চলের জন্য।

তিনি বলেন, গোটা বিশ্বে চীন অর্থনীতিতে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। তারা বলে দ্বিপক্ষীয় সমস্যা আপাতত ফ্রিজে থাক। আসুন মানুষের দরকারে সামনের দিকে তাকাই, সহযোগিতার হাত প্রসারিত করি। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উন্নয়নকে সামনে রাখছেন। দ্বিপক্ষীয় সমস্যা আলোচনার টেবিলেই সমাধানের কথা বলেছেন।

হাসানুল হক ইনু বলেন, বর্তমান বিশ্বে শিল্পোন্নত দেশগুলোর বাইরে চীন, ভারত ও ব্রাজিল বাণিজ্যিক নেতৃত্বে এগিয়ে যাচ্ছে। তাদের পরে যে ১১টি দেশ সমৃদ্ধি অর্জন করছে বাংলাদেশ তার মধ্যে অন্যতম। আমরা মনে করি, উন্নত বিশ্বের বাইরে বাংলাদেশের অবস্থান চমৎকার। চীন ও ভারতের সঙ্গে বাংলাদেশ যোগাযোগটা ঠিকমতো করতে পারলে উন্নয়নের সুফল দ্রুত আসবে।

এইচটি/ডিএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়