close
ঢাকা, বুধবার, ২৩ আগস্ট ২০১৭ | ০৮ ভাদ্র ১৪২৪

শাহজালালে আগুন: তদন্ত কমিটিকে ৭ দিনে প্রতিবেদন দেয়ার নির্দেশ (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১১ আগস্ট ২০১৭, ১৭:২২ | আপডেট : ১১ আগস্ট ২০১৭, ১৯:৫৮
হজরত শাহজালাল বিমানবন্দরে আগুনের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে এবং আসছে সাত কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।  তারপরই ক্ষয়ক্ষতির পরিমাণ এবং আগুন লাগার কারণ সম্পর্কে জানা যাবে বলে জানালেন ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন) মেজর শাকিল নেওয়াজ। 

তিনি বলেন, বিকেল ৩টায় আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসে। এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। পাশাপাশি বিমানবন্দরে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতিও হয়নি। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের সর্বোচ্চ প্রযুক্তির ব্যবহার করা হয়েছে। এত দ্রুত সময়ে আগুন নিয়ন্ত্রণে এনে ফায়ার সার্ভিস দক্ষতার পরিচয় দিয়েছেন।

সিভিল এভিয়েশন জানিয়েছে,  আগুন লেগেছে বহির্গমন টার্মিনালের চার তলায়, যেদিক দিয়ে মানুষ বিদেশে যায়। দ্বিতীয় তলা দিয়ে বিদেশগামী যাত্রীরা প্রবেশ করেন। আগুনের ঘটনায় কিছুটা ফ্লাইট বিলম্ব হলেও বিমান উড্ডয়ন ও অবতরণ স্বাভাবিক রয়েছে।

আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) জ্যেষ্ঠ এএসপি আফতাব জানান,  অগ্নিকাণ্ডের ঘটনায় সেখানকার সব বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে। দুপুর ২টা ৪০ মিনিটের দিকে এ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। বিমানবন্দরের ভেতরে প্রচণ্ড ধোঁয়ার সৃষ্টি হয়েছে। ফ্লাইট চলাচলে বিলম্ব হতে পারে। ভেতরের নিরাপত্তা নিশ্চিত করতে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সহকারী ব্যবস্থাপনা (জনসংযোগ) পরিচালক তাছমিন আকতার জানান, বিমানবন্দরের টার্মিনাল ভবন-১ এর তিন তলায় এয়ার ইন্ডিয়ার একটি কার্যালয়ের কক্ষ থেকে আগুনের সূত্রপাত হয়। সেখানে বাংলাদেশ বিমানেরও একটি কক্ষ আছে। ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুন লেগেছে। এখনো কিছুটা ধোঁয়া আছে, সেটিও নেভানোর চেষ্টা চলছে।

এদিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের মূল ভবনের চার তলায় আগুন লাগার ঘটনায় ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। আটকা পড়েছেন হাজারো হজযাত্রী। ঘণ্টার পর ঘণ্টা পার হলেও তারা এখনো নিশ্চিত হতে পারছেন না গন্তব্যের উদ্দেশে তারা কখন রওয়ানা হতে পারবেন।

শুক্রবার দুপুর দেড়টার পর এ আগুন লাগে। ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার আজাদ আরটিভি অনলাইনকে আগুন লাগার বিষয়টি নিশ্চিত করেছিলেন।

খবর পেয়ে বিমানবন্দরের নিজস্ব দমকল বাহিনীর পাশাপাশি ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট বেলা সোয়া ২টার দিকে  সম্মিলিত চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন। বিমানবন্দরের নিরাপত্তা বিভাগ ও ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার মিজানুর রহমান এটি নিশ্চিত করেন।

 

এমসি/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়