• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বহুতল খাদ্য গুদামসহ ১৮ প্রকল্পের উদ্বোধন ও ভিত্তি স্থাপন

আরটিভি অনলাইন রিপোর্ট, বগুড়া

  ২৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:২০

বগুড়ার সান্তাহারে বাংলাদেশের প্রথম সৌরবিদ্যুত সুবিধাসহ বহুতল খাদ্য গুদামের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া তিনি ১৮টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

এর আগে রোববার সাড়ে ১১টার দিকে বগুড়ায় পৌঁছান প্রধানমন্ত্রী।

আর্দ্রতা নিয়ন্ত্রক এই খাদ্য গুদামে ২৫ হাজার মেট্রিক টন খাদ্যশস্য ধারণ করা যাবে। দ্বিতল ভবনে মোট ১৬টি কক্ষ রয়েছে। কক্ষের বাইরের দেয়াল, দরজা ও ছাদ তাপনিরোধক। প্রতিটি কক্ষে রয়েছে অগ্নিনির্বাপক এবং স্বয়ংক্রিয় আর্দ্রতা নিয়ন্ত্রক ব্যবস্থা। বস্তা সরাতে আছে চারটি ফর্ক লিফট। খাদ্যশস্য সংরক্ষণের জন্য রয়েছে ২৬ হাজার ৪০টি প্লাস্টিক প্যালেট।

২০০৯ সালে জাইকার আর্থিক ও কারিগরি সহায়তায় উন্নত প্রযুক্তির চাল সংরক্ষণাগার নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়। সড়ক ও রেলপথ অবকাঠামো বিবেচনা করে কৌশলগত স্থান হিসাবে নওগাঁ ও বগুড়ার মধ্যবর্তী সান্তাহারকে বেছে নেয় প্রকল্পকারীরা। ২৩২ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে এ গুদাম নির্মাণের কাজ শুরু হয় ২০১৩ সালে। এর মধ্যে ১৫০ কোটি টাকার যোগান দিয়েছে জাইকা।

খাদ্যগুদাম উদ্বোধনের প্রধানমন্ত্রী চত্বরে একটি আম গাছের চারা রোপণ করেন। এসময় তিনি গুদামের বিভিন্ন অংশ ঘুরে দেখেন।

উদ্বোধনকালে প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, ভূমিমন্ত্রী শামসুর রহমান শেরিফ, এমপি জাহাঙ্গীর কবির নানক, শেখ ফজলে নূর তাপস, ইসরাফিল আলমসহ অনেকে।
প্রধানমন্ত্রী নন্দিগ্রাম উপজেলা কমপ্লেক্সের সম্প্রসারিত ভবন,শাজাহানপুর থানা ভবন ও সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রমভবন, শিবগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, সোনাতলা উপজেলার সিচারপাড়া-৩ গুচ্ছগ্রাম, সারিয়াকান্দি উপজেলার ১২টি আশ্রয়ণপ্রকল্প, আদমদিঘী উপজেলায় সৌরবিদ্যুৎচালিত পাতকুয়ার মাধ্যমে সেচ কার্যক্রম, জেলা পরিবার পরিকল্পনা অফিস ভবন, বগুড়া সদর উপজেলার নুনগোলা ইউনিয়নে ১০ শয্যার মা ও শিশু কল্যাণ কেন্দ্র উদ্বোধন করেন।

এছাড়া প্রধানমন্ত্রী সারিয়াকান্দি মহাসড়কে খৈলসাকুড়ি সেতু, বগুড়া-সারিয়াকান্দি মহাসড়কে জয়ভোগা সেতু, বগুড়া-সারিয়াকান্দি মহাসড়কে হাট ফুলবাড়ী সেতু, কৃষিপণ্য বাজারজাতকরণে সোনাতলা উপজেলায় ১০ কিলোমিটার রাস্তা, কৃষিপণ্য বাজারজাতকরণে সারিয়াকান্দি উপজেলায় ১০ কিলোমিটার রাস্তা, বগুড়া প্রেসক্লাব ভবন এবং সোনাতলা উপজেলা পরিষদের সম্প্রসারিত প্রশাসনিক ভবন ও হলরুমের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

বিকেলে তিনি সান্তাহার স্টেডিয়ামে জেলা আওয়ামী লীগের জনসভায় বক্তব্য রাখবেন। ২০১৫ সালে ১২ নভেম্বর প্রধানমন্ত্রী এ জেলা সফর করেন।

এমসি/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh