রাজশাহী কলেজে মানব শহিদ মিনার

প্রকাশ | ২১ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:৫০ | আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:২৫

আরটিভি অনলাইন রিপোর্ট, রাজশাহী

রাজশাহীতে যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হচ্ছে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

এ দিবস উপলক্ষে ভাষা আন্দোলনে শহিদদের স্মরণে মানব শহিদ মিনার তৈরী করেছেন রাজশাহী কলেজের শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকালে রাজশাহী কলেজ মাঠে এ মানব শহিদ মিনার তৈরী করা হয়। এতে অংশ নেন কলেজের ৬শ’ শিক্ষার্থী।

দেশের প্রথম শহিদ মিনার নির্মিত হয়েছিল রাজশাহী কলেজে । ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি রাতে মুসলিম হোস্টেলের গেটের পাশে শহিদ মিনার তৈরী করেন তৎকালীন কলেজের শিক্ষার্থীরা। তবে সকাল হতেই সেটি ভেঙ্গে ফেলে পাকিস্তান সরকার।

এদিকে রাজশাহী কলেজের যে স্থানটিতে দেশের প্রথম শহিদ মিনার নির্মাণ করা হয়েছিল সেখানে ৫২ ফিট উচ্চতার একটি শহিদ মিনার নির্মাণের কথা রয়েছে।

রাজশাহী কলেজের অধ্যক্ষ হবিবুর রহমান বলেন, নতুন শহিদ মিনার নির্মাণের প্রক্রিয়া চলছে। এ জন্য ৫০ লাখ টাকা বরাদ্দ হয়েছে। শহিদ মিনারের নকশাও তৈরী হয়েছে।

শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরেই নেতাকর্মীদের নিয়ে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

এরপর সেখানে রাজশাহী মহানগর বিএনপি’র পক্ষ থেকে আলাদা আলাদা ভাবে শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বিএনপি’র উপদেষ্টা মিজানুর রহমান মিনু ও সিটি করপোরেশন বরখাস্তকৃত মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল।

অন্যদিকে দিবসের প্রথম প্রহরে ভুবনমোহন পার্কে শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী সদর আসনের এমপি ফজলে হোসেন বাদশা, রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদসহ বিভিন্ন সংগঠন।

এসএস