• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ঝিনাইদহে কমছে তামাক চাষ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ০৯:৪৫

শারীরিক সমস্যার কারণে ঝিনাইদহে কমছে তামাক চাষ। ঝিনাইদহ কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, জেলার ছয় উপজেলায় ২০১৩-২০১৪ সালে ১৩৭০ হেক্টর, ২০১৪-২০১৫ সালে ৯২৫ হেক্টর তামাক চাষ হয়েছে। কিন্তু ২০১৫-২০১৬ সালে পাঁচটি উপজেলায় ৭৯৫ হেক্টর ও ২০১৬-২০১৭ সালে ৬৬০ হেক্টর তামাক চাষ হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ৩৫০ হেক্টর, কালীগঞ্জ উপজেলায় ২৫, হরিণাকুন্ডু উপজেলায় ১৫০, শৈলকুপা উপজেলায় ৯৫ ও মহেশপুর উপজেলায় ৪০ হেক্টর জমিতে তামাক চাষ হয়েছে।

উপজেলার তামাক চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, তামাক চাষ শরীরের জন্য ক্ষতিকর। তাই কমছে তামাক চাষ। তবে এ চাষে বেশ লাভ হয়। অন্যান্য ফসলের তুলনায় তামাকে দাম বেশি পায় যায় বলে জানান চাষিরা।

সদর উপজেলার হীরাডাঙ্গা গ্রামের তামাক চাষি কওসার আলী জানান, ঢাকা টোব্যাকো কোম্পানি তামাক চাষে তাকে সাহায্য করে। তিনি ৩ বছর ধরে তামাক চাষ করছেন। এ বছর তিনি দেড় লাখ টাকা খরচ করে ৩ বিঘা জমিতে তামাক চাষ করেছেন।

কালীগঞ্জ উপজেলার এনায়েতপুর গ্রামের সমসের আলী বলেন, ‘আমি তামাকের বিড়ি খেতাম। কয়েক বছর ধরে আমার শরীরে বিভিন্ন সমস্যা দেখা দেয়। আমি দু’বার স্ট্রোক করেছি। এখন ধূমপান বন্ধ করায় বেশ ভালো আছি।

বেসরকারি সংস্থা প্রাপ্য’র পরিচালক সৈয়দ শফিকুল ইসলাম জানান, তারা তামাকের ক্ষতিকর দিকগুলোকে প্রাধান্য দিয়ে তামাকবিরোধী প্রচারণা ও সভা করে এ চাষ বন্ধের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এ জেলায় তামাক চাষ অনেক কমে যাচ্ছে। আর ১-২ বছরের মধ্যে সম্পূর্ণ বন্ধ হয়ে যাবে।’

ঝিনাইদহ জেলা কৃষি অফিসের উপ-পরিচালক শাহ আকরামুল হক জানান, সরকার, এনজিও এবং বিভিন্ন সংস্থার চেষ্টায় ঝিনাইদহে ক্ষতিকর তামাক চাষ কমতে শুরু করেছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh