• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

দখলদার মুক্ত হয়ে স্বরূপে নওগাঁর শালবন

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৭ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:০২

নওগাঁয় দখলকৃত খাসজমিতে ফের জেগে উঠেছে শালবন। সঙ্গে আছে জারুল, বহেড়া, আমলকী, ডুমুর গাছ। রাতে মাঝে মাঝে ডেকে ওঠে শিয়াল। একটু বাতাস বইলেই শোনা যায় পাতার মর্মর।

অথচ পাঁচ-ছয় বছর আগেও এসব খাসজমি দখল করে চাষাবাদ করতো স্থানীয়রা। এখন ৪৫২ একর জমি দখল মুক্ত করে গড়ে তোলা হয়েছে ২শ’টি বাগান। আর নওগাঁর ৫৬২ কিলোমিটার রাস্তায় করা হয়েছে বনায়ন।

এ সবই সম্ভব হয়েছে বন বিট কর্মকর্তা লক্ষ্মণ ভৌমিকের জন্য। দখলদারদের খাসজমি ছেড়ে দিতে বললে প্রথমে তারা লক্ষ্মণ ভৌমিককে তীর-ধনুক, লাঠি-ফলা নিয়ে অবরোধ করে। কিন্তু তাদেরকে বুঝিয়ে শুনিয়ে খাসজমি ছেড়ে দিয়ে ১৪ হাজার দখলকারীকে উপকারভোগীতে পরিণত করেছেন তিনি।



বন বিভাগকে জমি ফিরিয়ে দিয়ে সেই জমিতে লাগানো বনভূমির যত্ন নিচ্ছেন স্থানীয়রাই। বনের রক্ষকও এখন তারা। সামাজিক বনায়নের ৪৫ ভাগ লভ্যাংশও যাচ্ছে তাদের পকেটে।

লক্ষ্মণ ভৌমিক বলেন, সারা দেশে দু’টি অঞ্চলে শালবন আছে। একটি গাজীপুর-টাঙ্গাইল অঞ্চল, আরেকটি দেশের উত্তরাঞ্চলের নওগাঁ-দিনাজপুর অঞ্চল। এর মধ্যে উত্তরাঞ্চলেই বিস্তৃত শালবনগুলো বেশি উজাড় হয়ে গেছে। এখানে বিক্ষিপ্তভাবে ছড়িয়ে-ছিটিয়ে আছে ছোট ছোট শালবন। তবে একমাত্র ধামইরহাটেই শালবন ফিরিয়ে আনার উদ্যোগ সফল হয়েছে।

এমকে/ এফএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh