• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

চট্টগ্রাম নগরীতেই কোটি টাকার ফুল বিক্রি

আরটিভি অনলাইন রিপোর্ট, চট্টগ্রাম

  ১৪ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:৩০

বিশ্ব ভালোবাসা দিবসে প্রিয়জনকে খুশি করতে যেন ফুলই শ্রেষ্ঠ উপহার। কারণ ফুলকে ভালবাসে না এমন কাউকে খুঁজে পাওয়া কঠিন। দিনটি উপলক্ষে সারাবিশ্বের কোটি কোটি প্রেমিকযুগলের জন্য পরম আকাঙ্ক্ষিত একটি দিন। আর এই দিনকে স্মরণীয় করতে নানা আয়োজনের কথা ভাবেন যুগলরা। এদিকে ভালোবাসা দিবসকে কেন্দ্র করে কয়েকগুণ বেড়ে যায় ফুলের চাহিদা। যেহেতু ফুলের চাহিদা থাকে তাই এই চাহিদাকে কাজে লাগিয়ে ভালো ব্যবসা করে ফুল ব্যবসায়ীরা।

এবার চট্টগ্রাম নগরীর ৪১টি ওয়ার্ডে ৩২০টি ফুলের দোকানীরা বিশ্ব ভালবাসা দিবসে প্রায় ১ কোটি টাকার ফুল বিক্রি করেছে। এমটাই জানালেন চট্টগ্রাম ফুল ব্যবসায়ী সমিতির সভাপতি মো.নাছের গনি চৌধুরী।

তিনি আরটিভি অনলাইনকে জানান, এবারের ভ্যালেন্টাইনস ডে’কে ঘিরে প্রায় ১ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে।

ভালবাসা দিবসসহ কয়েকটি দিবসের জন্য ফুল ব্যবসায়ীরা অপেক্ষায় থাকে। ভ্যালেন্টাইনস ডে’কে ঘিরে ফুল ব্যবসায়ীরা নিয়েছে বাড়তি সুযোগ। ফুলের দামও বাড়িয়ে দিয়েছে ২ থেকে ৩ গুন। ৫ টাকার লাল গোলাপ বিক্রি করেছেন ১৫-২০ টাকায়, চন্দ্রমল্লিকা ৩০ টাকার বদলে বিক্রি করেছেন ৫০ থেকে ৮০ টাকা। কালার গ্লেডিয়াস হয় ১০ টাকা কিন্তু ভালোবাসা দিবসের সুযোগ নিয়ে বিক্রি করছেন ২০-২৫ টাকা। জার্বারা ফুল বিক্রি হচ্ছে ৩০-৪০ স্বাভাবিক ভাবে বিক্রি হয় ১৫ টাকায়। ৮০ টাকার চায়না লিলি ফুল বিক্রি হচ্ছে প্রতি পিস ২০০ টাকা । চায়না কান্ডিশন প্রতি পিস ২০০ টাকা ও অর্কিড ফুল বিক্রি হচ্ছে ২০০ টাকা যা স্বাভাবিক ভাবে ৮০-১০০ টাকায় বিক্রি হতো। এছাড়া ২০০-৩০০ টাকার ফুলের তোড়া বিক্রি করছেন মানভেদে ৬০০-৭০০ টাকা।

মো.নাছের গনি চৌধুরী জানান, চায়না ও ভারত থেকে প্রায় ১৪ লাখ টাকার বিভিন্ন রকমারি ফুল আনা হয়েছে। এছাড়া যশোর থেকে ৫০ থেকে ৬০ লাখ টাকার ফুল আমদানি করা হয়েছে। পাশাপাশি চট্টগ্রামের দোহাজারী, সাতকানিয়া, চকরিয়া, বৈলতলী ও গরুর বাজারের বাগান থেকেও চাষিরা ফুল পাঠিয়েছে পাইকারি দোকানীদের কাছে।

তিনি আরো জানান, গেলো বছরে ভালোবাসা দিবসকে ঘিরে প্রায় ৮০ লাখ টাকার ফুল বিক্রি হয়েছিল । তারপরও লোকসান গুনেছিল ব্যবসায়ীরা। তবে এবারের ভ্যালেন্টাইনস ডে’তে লোকসান হবে না।

চেরাগী পাহাড়ের রজনীগন্ধা ফুলের দোকানের ম্যানাজার তৌহিদুল আলম বলেন, আমরা ভালবাসা দিবসসহ কয়েকটি দিবসের জন্য সারা বছর চেয়ে থাকি।

ওয়েসিস ফ্লাওয়ারের দোকানী মো.জাকের বলেন, ভ্যালেন্টাইনস ডে’ ফুল ব্যবসায়ীদের জন্য পৌষ মাস। তাই ক্রেতাদের আকৃষ্ট করতে আমরা ফুল ব্যবসায়ীরা দেশ বিদেশের রকমারি ফুল আমদানি করে থাকি। ফুলের চাহিদা বেশি হওয়ায় দুই-তিনগুণ বেশি দামে ফুল বিক্রি করা হচ্ছে।

এছাড়া বন্দর নগরী চট্টগ্রামের পার্ক, রেস্তোরা ও বিনোদন কেন্দ্রগুলোতে বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে রয়েছে নানা আয়োজন।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh