• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

প্রথম ভিক্ষুকমুক্ত জেলা হতে যাচ্ছে নড়াইল

নড়াইল প্রতিনিধি

  ১১ ফেব্রুয়ারি ২০১৭, ১১:০২

দেশের প্রথম ভিক্ষুকমুক্ত জেলা হিসেবে আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষায় নড়াইল জেলা। এখানে ৭শ’ ৯৮ ভিক্ষুকের হাত এখন কর্মীর হাত। জেলার ৩টি উপজেলা ও ৩৯টি ইউনিয়নের ৭শ’ ৯৮জন ভিক্ষুককে চিহিৃত করে সব এলাকা ভিক্ষুকমুক্ত করা হয়েছে।

এখন আর ভিক্ষার জন্য হাত পাতেন না কোন ভিক্ষুক। অথচ এক বছর আগেও মানুষের কাছে ভিক্ষার জন্য হাত বাড়িয়ে দিতেন। এখন সেই হাত হয়েছে কর্মীর হাত।

৪৫ বছরের লিটন ভিক্ষা ছেড়েছেন। সকাল থেকে বিকেল পর্যন্ত বাসে বাসে বাদাম বিক্রি করে প্রতিদিন আয় করেন ৩শ’ থেকে ৪শ’ টাকা। লিটনের মতো ২০জন দৃষ্টিহীনসহ মোট ৩৯জন প্রতিবন্ধী নারী ও পুরুষের কেউ আর ভিক্ষা করেন না।

নড়াইলের বাসস্ট্যান্ড, ফেরিঘাট, হাট-বাজার, বাসা-বাড়ি, শহর-বন্দরসহ লোকালয়ে কোনো ভিক্ষুকের দেখা মিলবে না। প্রতিটি ভিক্ষুকের হাত এখন কর্মীর হাত। কেউ বাজারে বিক্রি করছেন সবজিসহ কাঁচামাল। অনেকে আবার গরু-ছাগল, হাঁস-মুরগি পালন করছেন। স্কুল-কলেজের সামনে ছোট মুদি দোকান দিয়েছেন।

অনেকে প্রতিবন্ধী হওয়ায় পরিশ্রম করতে কিছুটা কষ্ট হলেও ভিক্ষার মতো লজ্জাজনক পেশায় আর ফিরে যেতে চান না। লজ্জাজনক পেশা ছেড়ে দিয়ে খুশি সবাই। বিভিন্ন পেশার মানুষ এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ।

অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) মোঃ সিদ্দিকুর রহমান জানান, নড়াইলের ৩টি উপজেলা ও ৩৯টি ইউনিয়নের ৭শ’ ৯৮জন ভিক্ষুককে চিহিৃত করে সব এলাকা ভিক্ষুকমুক্ত করা হয়েছে। এর মধ্যে নারী আছেন ৫শ’ ৫৫ এবং পুরুষ ২শ’ ৪৩ জন।

জেলার ভিক্ষুকদের তালিকা করে তাদের পুনর্বাসনের জন্য জেলা ও উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি এবং বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির সহযোগিতায় ভিক্ষুকদের মাঝে গরু, ছাগল, হাঁস-মুরগি, সেলাইমেশিন, ভ্যানগাড়ি, ছোট দোকান, ওজন পরিমাপকযন্ত্র, টিন ও নগদ টাকা প্রদান করা হয়েছে।

এছাড়া ‘একটি বাড়ি একটি খামার’প্রকল্পের মাধ্যমে প্রায় ৪৭ লাখ টাকার পুঁজি গঠন করে প্রত্যেককে ঋণের মাধ্যমে উপকরণ বিতরণ দেয়া হয়েছে। এছাড়া ভিক্ষাবৃত্তি ছেড়ে দেয়ায় বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতা দেয়া হচ্ছে।

জেলা প্রশাসক মোঃ হেলাল মাহমুদ শরীফ জানান, খুব শীঘ্রই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে অথবা পদস্থ কোন কর্মকর্তা নড়াইল জেলাকে প্রথম ভিক্ষুক মুক্ত জেলা হিসাবে ঘোষণা করবেন।

এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh