• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

অবহেলায় প্রাণ গেল আরো ১৭ কুমির ছানার

আরটিভি অনলাইন রিপোর্ট, বাগেরহাট

  ০৬ ফেব্রুয়ারি ২০১৭, ১২:২৬

সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র থেকে আরো ১৭টি কুমির ছানার মৃতদেহ উদ্ধার করেছে বনবিভাগ। গেলো ২৯ জানুয়ারি করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র থেকে কুমিরের ৪৩টি বাচ্চা চুরি হয়ে যায়। ঐ ঘটনায় দু’জনকে বরখাস্তও করা হয়।

বন বিভাগের কর্মকর্তা মো. সাইদুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেছেন, রোববার দুপুরে প্রজনন কেন্দ্রে কুমির প্যানের আশেপাশে তল্লাশি চালায় বন বিভাগের সদস্যরা। সেখানে ১৭টি কুমির ছানার মৃতদেহ পড়ে থাকতে দেখা যায়। বাচ্চাগুলোর শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে-কারো আক্রমণে বাচ্চাগুলো মারা যেতে পারে।

সাইদুল ইসলাম বলেন, কি করণে বাচ্চাগুলোর মৃত্যু হয়েছে তা জানতে দু’টি কুমিরের মরদেহ ঢাকায় পাঠানো হয়েছে। আরো দু’টি মরদেহ পরীক্ষার জন্য খুলনা বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রে পাঠানো হয়।প্রজনন কেন্দ্রের বাচ্চাগুলো যেখানে ছিলো সেখান থেকে অন্য প্যানে নেয়া হয়েছে। চুরি ঠেকাতে নিরাপত্তার জন্য প্রজনন কেন্দ্রে নেট ও সিসি ক্যামেরা বসানো হয়েছে। সার্বক্ষণিক নজরদারির জন্য বনবিভাগের একজন কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে।

গেলো ২৯ জানুয়ারি করমজল বন্যপাণি প্রজনন কেন্দ্র থেকে কুমিরের ৪৩টি বাচ্চা চুরি হয়। এ ঘটনা জানার পর গেলো ১লা ফেব্রুয়ারি বনকর্মী মাহাবুব হোসেনসহ দু'জনকে সাময়িক বরখাস্ত করা হয়। পরে ঘটনা তদন্তে দু’ টি তদন্ত কমিটি গঠন করা করে বনবিভাগ।

এইচটি/এআর/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh