• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

ভারতীয় হাতি উদ্ধারে প্রচেষ্টা ব্যর্থ

অনলাইন ডেস্ক
|  ০৬ আগস্ট ২০১৬, ১৬:৫০
হাতি দিয়ে হাতি উদ্ধারের প্রচেষ্টাও ব্যর্থ হয়েছে। শনিবার দুপুরে এ প্রচেষ্টা ব্যর্থ হওয়ায় আপাতত হাতিটি উদ্ধারের সিদ্ধান্ত থেকে সরে আসে যৌথ উদ্ধারকারী দল। বাংলাদেশ ও ভারত এনিয়ে কাজ করছে।

জামালপুরের মাদারগঞ্জ উপজেলার সিধুলী ইউনিয়নের চরভাটিয়ানি গ্রামে বন্যহাতিটির বর্তমান অবস্থান। হাতিটির কাছে স্থানীয়ভাবে একটি পোষা হাতি পাঠানো হয়। পোষা হাতিটি ভারতীয় বন্যহাতিটির তাড়া খেয়ে পালিয়ে আসে।

বাংলাদেশ হাতি উদ্ধারকারী দলের প্রধান অসীম মল্লিক জানান, পোষা হাতি দেখলেই ক্ষিপ্ত হয় বন্যহাতিটি। পরবর্তী করণীয় সম্পর্কে উভয় দল বসে সিদ্ধান্ত নেবে।

এরআগে শুক্রবার ৬ ঘণ্টা অভিযান চালিয়েও হাতিটিকে উদ্ধার করা যায়নি। পানিতে থাকার কারণে হাতিটিকে অচেতন করা সম্ভব হয়নি।

এদিকে, উদ্ধারকারী দল হাতির আক্রমণ থেকে রক্ষা পেতে করণীয় বিষয়ে স্থানীয় জনগণের সঙ্গে মতবিনিময় করেছেন। এলাকার মানুষকে হাতি উদ্ধারে সহযোগিতার পাশাপশি হাতি থেকে নিরাপদ দূরত্বে থাকর আহ্বান জানান ।

 

গত ২৮ জুন বন্যহাতিটি ব্রহ্মপুত্র নদ বেয়ে কুড়িগ্রামের রৌমারী সীমান্ত দিয়ে প্রবেশ করে। এরপর বগুড়ার সারিয়াকান্দি হয়ে যমুনা নদীর পানিতে ভেসে সিরাজগঞ্জের কাজীপুর উপজেলার মনসুর নগর ইউনিয়নের দুর্গম ছিন্নার চরে ১১ দিন অবস্থান করে। ২৭ জুলাই হাতিটি সরিষাবাড়ী উপজেলায় আসে।

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়