• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

৪৫ বছর পর স্বীকৃতি পেলেন ভিক্ষুক মুক্তুমিয়া

আরটিভি অনলাইন রিপোর্ট,পঞ্চগড়

  ২৯ জানুয়ারি ২০১৭, ২১:০৫

অবশেষে মুক্তিযোদ্ধাদের তালিকায় অন্তর্ভূক্ত হয়েছেন পঞ্চগড়ের ভিক্ষুক মুক্তিযোদ্ধা মুক্তুমিয়া।

পঞ্চগড় সদর উপজেলার বাদ পড়া প্রকৃত মুক্তিযোদ্ধাদের যাচাই বাছাই কার্যক্রমে তার নাম সহযোদ্ধা ও সকল মুক্তিযোদ্ধাদের সর্বসম্মতিক্রমে মুক্তিযোদ্ধার তালিকাভুক্ত করা হয়।

মুক্তুমিয়া পঞ্চগড় সদর উপজেলার অমরখানা ইউনিয়নের ভিতরগড় মহারাজা দিঘি পাড়ের বাসিন্দা।

১৯৭১ সালে পঞ্চগড় এলাকায় দুর্গম পথে মুক্তিযোদ্ধাদের গাইড করেছেন এই বীর মুক্তিযোদ্ধা, একই সঙ্গে এঁকে দিয়েছেন স্কেচ ম্যাপ, কখনো বা অংশ নিয়েছেন সম্মুখ যুদ্ধে।

তৎকালীন পঞ্চগড়ে মুক্তিযোদ্ধাদের কোম্পানি কমান্ডার একেএম মাহবুব উল আলম তার মুক্তিযুদ্ধ স্মৃতি গ্রন্থ ‘গেরিলা থেকে সম্মুখ যুদ্ধে’ নামক বইয়ে এই মুক্তিযোদ্ধার নাম কৃতজ্ঞতার সঙ্গে উল্লেখ করেছেন। কিন্তু একাত্তরের পরে ভুলক্রমে মুক্তিযোদ্ধাদের তালিকায় তার নাম অন্তর্ভূক্ত না হওয়ায় স্বাধীনতার ৪৫ বছর পর্যন্ত তাকে ভাগ্য বিড়ম্বনার স্বীকার হয়ে ভিক্ষার থলি নিয়ে ঘুরতে হয়েছে মানুষের দ্বারে দ্বারে।

একাত্তরে গাইড করলেও জীবনের শেষ প্রান্তে এসে তাকে দেখার কেউ নেই। পঞ্চগড়ে স্থানীয় গণমাধ্যম কর্মীরা তাকে নিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে একাধিকবার সংবাদ পরিবেশন করেছেন। এতে মুক্তুমিয়া প্রশাসনসহ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর নজরে আসেন।

অনলাইনে আবেদনের প্রেক্ষিতে শনিবার পঞ্চগড় সদর উপজেলা প্রকৃত মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির সভাপতি ও পঞ্চগড়-১ আসনের সাংসদ নাজমুল হক প্রধান এবং সদস্য সচিব সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবু ওয়াদুদ তার সহযোদ্ধাদের সাক্ষ্য নিয়ে এই ভিক্ষুক মুক্তিযোদ্ধাকে মুক্তিযোদ্ধার তালিকাভুক্ত করেন।

তালিকাভুক্ত হবার খবর শুনে আবেগে আপ্লুত হয়ে পড়েন দীর্ঘ দিন বঞ্চিত এই মুক্তিযোদ্ধা। সেই সঙ্গে স্বাধীনতার ৪৫ বছর পরে মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভুক্ত হবার উচ্ছ্বাস প্রকাশ করে তিনি বলেন, ‘এতো দিন ভিক্ষা করে বেড়াইছি, মাইষ্যে আমারে ভিক্ষুক মুক্তুমিয়া কইছে এহন মাইষ্যে আমারে মুক্তিযোদ্ধা মুক্তুমিয়া কইবো। এহন আমি মইরাও শান্তি পামু’ ।

এ সময় তিনি বিভিন্ন গণমাধ্যমে তার কথা তুলে ধরার জন্য গণমাধ্যমকর্মীদের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

আরওয়াই/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh