• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

১১ শিক্ষা প্রতিষ্ঠানকে অতিরিক্ত ফি ফেরতের নির্দেশ

আরটিভি অনলাইন রিপোর্ট, চট্রগ্রাম

  ১৭ জানুয়ারি ২০১৭, ২৩:১৭

চট্টগ্রাম নগরীর ১১ শিক্ষা প্রতিষ্ঠানকে শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা অতিরিক্ত ভর্তি ফি ফেরত দেয়ার নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন। মঙ্গলবার বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বিভিন্ন বেসরকারি স্কুল, স্কুল এন্ড কলেজ ও মাদ্রাসার প্রধান ও শিক্ষা কর্মকর্তাদের সাথে জরুরি সভায় এ নির্দেশ দেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ হাবিবুর রহমান।


প্রতিবছরের শুরুতে নগরীর বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো ভর্তির সময় শিক্ষার্থীদের কাছ থেকে বাড়তি ফি আদায় করার প্রত্যক্ষ প্রতিযোগিতায় নামে। আর এ অতিরিক্ত ফি আদায়ে হিমশিম খেতে হয় মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত পরিবারগুলোকে। একই প্রতিষ্ঠানে দুই ভাই কিংবা দুই ভাইবোনের ভর্তি বাবদ বড় অংকের টাকা যোগাড় করা অনেকটা কষ্টসাধ্য হয়ে পড়ে এ সব পরিবারের।

প্রতিবছরের ন্যায় এবারো নগরীর বিভিন্ন বেসরকারি বেশ কয়েকটি স্কুল, স্কুল এন্ড কলেজ ও মাদ্রাসাগুলো বাড়তি ফি আদায়ে বেপরোয়া হয়ে ওঠে। গেলো ৮ জানুয়ারি কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাবের পক্ষ থেকে জেলা প্রশাসককে স্মারকলিপি প্রদান করা হয়। এরপরই নীতিমালা অনুসারে জেলা প্রশাসন আসছে ১০ দিনের মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করার নির্দেশ দেন। বাড়তি ফি নিলে তা ফেরত দেয়ারো নির্দেশ দেন।

নীতিমালা অনুসারে, মহানগরীতে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সেশন চার্জসহ ভর্তি ফি বাবদ সর্বসাকুল্যে ৩ হাজার টাকা, আংশিক এমপিওভুক্ত ও অন্যান্য বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো সর্বোচ্চ ৮ হাজার টাকা এবং ইংলিশ মিডিয়াম স্কুলগুলো সর্বোচ্চ ১০ হাজার টাকার বেশি আদায় করতে পারবেনা।

এসজে/

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh