• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

বাংলাদেশে তেল ছাড়া মোটরবাইক

নেত্রকোনা প্রতিনিধি
|  ০৩ জানুয়ারি ২০১৭, ১২:৩৮ | আপডেট : ১৭ অক্টোবর ২০১৭, ১২:৪০
কোনো ধরনের জ্বালানি ছাড়াই মানসম্পন্ন হাই স্পিডের মোটরবাইক তৈরি করে দেশে সাড়া জাগালেন নেত্রকোনার আতিকুর রহমান শরীফ। তার উদ্ভাবিত পরিবেশবান্ধব বাইকটি ঘণ্টায় ৮৫-৯০ কিলোমিটার গতিতে চালানো সম্ভব। সৌরশক্তি কিংবা বৈদ্যুতিক চার্জে চালানোর কারণে নাম দেয়া হয়েছে ই-বাইক।

ই-বাইকটি বৈদ্যুতিক কিংবা সৌরশক্তির মাধ্যমে ফুল চার্জ দিতে সময় লাগবে মাত্র ৩০ মিনিট আর টাকার অংকে খরচ মাত্র ১০ টাকা। একবার ফুল চার্জ দিলে চলবে ১২০ কিলোমিটার পর্যন্ত। জ্বালানিবিহীন পরিবেশবান্ধব এ বাইকটি তৈরিতে খরচ পড়বে মাত্র ৬০ থেকে ৬৫ হাজার টাকা।

ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ইলেক্ট্রনিক্স এন্ড ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ বিএসসি পাস করা শরীফের বাইকটি তৈরি করতে তার সময় লেগেছে মাত্র ৪ মাস।

আতিকুর রহমান শরীফ বলন, এ মোটরবাইকের পাশাপাশি তিনি একটি চার চাকার যান নিয়ে গবেষণা চালাচ্ছেন। এটার থিওরিটিক্যাল প্রায় সব কাজ শেষ। এখন সরকারি বা বেসরকারি কোন ফান্ড পেলে তা বাস্তবায়ন করা যাবে।             

স্থানীয়রা বলছেন, দেশে নামীদামি কোম্পানিগুলোর বাইকের চেয়ে কোনো অংশে কম নয় শরীফের উদ্ভাবিত নতুন বাইকটি। শরীফের এ ধরনের উদ্ভাবন অন্যদেরকে যেমন অনুপ্রাণিত করবে, তেমনি সরকারের সহযোগিতা পেলে আরো নতুন কিছু আবিষ্কার করতে পারবেন তিনি।

পরিবেশবান্ধব এ বাইকটি সারাদেশে ছড়িয়ে দিতে সরকারের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস দিলেন জেলা প্রশাসক ড. মোঃ মুশফিকুর রহমান। তিনি বলেন, সরকার সব সময় যেকোন উদ্ভাবনকে গুরুত্ব দেয়। সরকার এবং জেলা প্রশাসনের থেকে এ বিষয়ে তাকে সাহায্য করা হবে।

কে/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়