৩৯ জেলায় চেয়ারম্যান প্রার্থী ১২৪

প্রকাশ | ২৭ ডিসেম্বর ২০১৬, ১৯:২০ | আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৬, ১৯:৫১

আরটিভি অনলাইন রিপোর্ট

বুধবার প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে জেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচন। সকাল ৯টা থেকে দুপুর ২ টা পর্যন্ত ৩৯ জেলায় চেয়ারম্যান পদে ও ৫৯ জেলায় সদস্য পদে নির্বাচন হবে। ফেনী ও ভোলায় সব প্রার্থী নির্বাচিত হওয়ায় এ দু’জেলায় নির্বাচন হচ্ছে না।

গেলো ১৭ নভেম্বর পার্বত্য ৩ জেলা বাদে দেশের ৬১ জেলায় নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন। কোনো প্রার্থী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয় ২২ জন চেয়ারম্যান। তবে কুষ্টিয়ায় চেয়ারম্যান পদে একজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেও পরে আদালতের আদেশে তা স্থগিত করা হয়। এছাড়া সাধারণ সদস্য ১শ’ ৩৯ ও সংরক্ষিত সদস্য পদে ৫৩ জন নির্বাচিত হয়েছেন। ১১ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন তাদের নির্বাচিত ঘোষণা করা হয়।

এদিকে যাচাই বাছাই শেষে গেলো ১২ ডিসেম্বর ৩৯ জেলায় ১শ’ ২৪ চেয়ারম্যান প্রার্থীকে প্রতীক বরাদ্দ দেন নির্বাচন কমিশন। সাধারণ সদস্য পদে ২ হাজার ৯শ’ ৮৫ জন এবং সংরক্ষিত (নারী) সদস্য পদে ৮শ’ ৬ জন প্রার্থী হয়েছেন। এছাড়া ২২ জেলায় রয়েছে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী। নির্বাচনে তফসিল ঘোষণার পর চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত মহিলা সদস্যপদে মোট প্রার্থী ছিলেন ৩ হাজার ৯শ’ ৩৮ জন। প্রার্থিতা প্রত্যাহার, মনোনয়নে ত্রুটি এবং বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় প্রার্থীর সংখ্যা কমেছে।

জেলা পরিষদ নির্বাচনে মোট ভোটার ৬৩ হাজার ১শ’ ৪৩ জন। এর মধ্যে পুরুষ ৪৮ হাজার ৩শ’ ৪৩ এবং নারী ভোটার ১৪ হাজার ৮শ’ জন। ভোট কেন্দ্র ৯শ’ ১৫ ও ভোট কক্ষ ১ হাজার ৮শ’ ৩০। 

জেলা পরিষদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চেয়ারম্যান হলেন ঢাকায় মো. মাহবুবুর রহমান, নারায়ণগঞ্জে আনোয়ার হোসেন, গাজীপুরে মো. আখতারুজ্জামান, টাঙ্গাইলে ফজলুর রহমান খান ফারুক, মুন্সীগঞ্জে মো. মহিউদ্দিন, ফরিদপুরে মো. লোকমান মৃধা, ঠাকুরগাঁওয়ে সাদেক কোরাইশী, জয়পুরহাটে আরিফুর রহমান রকেট, নাটোরে সাজেদুর রহমান খাঁন, সিরাজগঞ্জে আব্দুল লতিফ বিশ্বাস, যশোরে শাহ হাদিউজ্জামান, বাগেরহাটে শেখ কামরুজ্জামান টুকু, ঝালকাঠিতে সরদার শাহ আলম, ভোলায় আব্দুল মোমিন টুলু, নেত্রকোনায় প্রশান্ত কুমার রায়,  দিনাজপুরে আজিজুল ইমাম চৌধুরী, নওগাঁয় এ কে এম ফজলে রাব্বি, কুষ্টিয়ায় রবিউল ইসলাম, ফেনীতে আজিজ আহমেদ চৌধুরী, কিশোরগঞ্জে মো. জিল্লুর রহমান,  হবিগঞ্জে মো. মুশফিক হুসেন চৌধুরী ও চট্টগ্রামে এম এ সালাম।

এইচটি / এসএস