• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

আজ ভোট, প্রস্তুত নারায়ণগঞ্জ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২১ ডিসেম্বর ২০১৬, ২৩:০৭ | আপডেট : ২২ ডিসেম্বর ২০১৬, ০৮:০৩
নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন আজ বৃহস্পতিবার। সিটি করপোরেশন হিসেবে যাত্রা শুরুর পর এটি দ্বিতীয় নির্বাচন। তবে এবারই প্রথম দলীয় প্রতীকে অংশ নিচ্ছেন মেয়র প্রার্থীরা। 

নাসিকের ২৭ ওয়ার্ডের ১শ ৭৪ ভোটকেন্দ্রের ১হাজার ৩শ ০৪টি ভোটকক্ষে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট চলবে। এরই মধ্যে নির্বাচনের সব প্রস্তুতি শেষ করেছে কমিশন। বুধবার সকাল সাড়ে ১১টা থেকে ব্যালট ও স্বচ্ছ বাক্সসহ আনুষাঙ্গিক সামগ্রী পাঠানো হয়েছে ভোটকেন্দ্রে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তত্ত্বাবধানে এসব সামগ্রী ভোট কেন্দ্রে পৌঁছানো হয়। কেন্দ্রগুলোর নিরাপত্তায় কাজ করছে পুলিশ, র‌্যাব ও বিজিবিসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সতর্ক টহলে থাকছে আলাদা টিম।
নির্বাচনে ১শ ৭৪টি কেন্দ্রের মধ্যে ১শ ৩৭টিকে ‘ঝুঁকিপূর্ণ’ বিবেচনা করে ভোটের দিনের নিরাপত্তা ব্যবস্থা সাজিয়েছে কমিশন।

গেলোবারের আওয়ামী লীগের সমর্থন না পেয়ে স্বতন্ত্রপ্রার্থী হয়ে মেয়র নির্বাচিত হন ডা. সেলিনা হায়াৎ আইভী। তবে এবার ভোট করছেন নৌকা প্রতীকে। অন্যদিকে জেলা বিএনপির সভাপতি নির্বাচনে অপারগতা জানালে দলটির সমর্থন পান আলোচিত ৭ খুন মামলার প্রধান আইনজীবী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন। 

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপিরসহ ৭ মেয়র প্রার্থী, ২৭টি ওয়ার্ডে ১শ ৫৪ জন কাউন্সিলর প্রার্থী ও সংরক্ষিত ৯টি ওয়ার্ডে ৩৮ জন নারী কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এবারে নির্বাচনে ভোটার ৪ লাখ ৭৪ হাজার ৯শ ৩১ জন। যার মধ্যে পুরুষ ২ লাখ ৩৯ হাজার ৬শ ৬২ এবং নারী ২ লাখ ৩৫ হাজার ২শ ৬৯ জন।

২৭ নভেম্বর যাচাই শেষে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে ১ জন মেয়রসহ ১৫ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়। নির্বাচনে ৯ জন মেয়র ও সাধারণ সদস্য পদে ১শ ৭৬ ও সংরক্ষি কাউন্সিলর পদে ৩৮জন মনোনয়ন পত্র জমা দেন। এদের মধ্যে কাউন্সিলর পদে ১৩ এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ১ জনের মনোনয়ন বাতিল হয়।
৪ ডিসেম্বর প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিনে কেউ মনোনয়ন প্রত্যাহার না করায় ৫ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয় কমিশন। 

গেলো ১২ নভেম্বর নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন। নির্বাচনের তারিখ ঠিক করা হয় ২২ ডিসেম্বর।
নারায়ণঞ্জ সিটি করপোরেশনের প্রথম নির্বাচন হয় ২০১১ সালের ৩০ অক্টোবর । ওই নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী শামীম ওসমানকে ১ লাখের বেশি ভোটে হারিয়ে মেয়র নির্বাচিত হন ডা. সেলিনা হায়াৎ আইভী। 

এইচটি /এএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়