• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ফুলবাড়ীয়া কলেজ জাতীয়করণ

পুলিশের লাঠিচার্জে কলেজশিক্ষকসহ ২ জন নিহত

আরটিভি অনলাইন রিপোর্ট, ময়মনসিংহ

  ২৭ নভেম্বর ২০১৬, ১৭:৩৪

ময়মনসিংহের ফুলবাড়ীয়া কলেজ জাতীয়করণ আন্দোলনের মিছিলে রাবার বুলেট ও পুলিশের লাঠিচার্জের ঘটনায় কলেজশিক্ষকসহ দু’জন নিহত হয়েছেন। তবে লাটিচার্জের বিষয়টি অস্বীকার করেছে পুলিশ।

নিহতরা হলেন ফুলবাড়ীয়া ডিগ্রী কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারি অধ্যাপক আবুল কালাম আজাদ (৪৫) ও সফর আলী (৬০) নামের একজন বৃদ্ধ।

রোববার দুপুরে কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা ফুলবাড়ীয়া-ময়মনসিংহ সড়ক ব্যারিকেড দেয়ার সময় এ ঘটনা ঘটে। সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার হয়েছেন আরটিভির জেলা প্রতিনিধি বিপ্লব বসাক।

এ ব্যাপারে পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম জানান, পুলিশের ওপর শিক্ষার্থীরা উশৃঙ্খল আচরণ করে ও ইটপাটকেল নিক্ষেপ করলে পুলিশ আত্মরক্ষায় লাঠিচার্জ করে এবং ১৫/২০ রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়ে। নিহত দু’জনই অসুস্থ ছিলো বলে জানান তিনি।

প্রত্যক্ষদর্শী ও শিক্ষার্থীরা জানায়, পুলিশের বেধড়ক লাঠিপেটায় কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারি অধ্যাপক আবুল কালামসহ গুরুত্বর আহত হয় কমপেক্ষ শতাধিক। পরে গুরুত্বর আহত ওই শিক্ষককে ময়মনসিংহের চুরখাই কমিউনিটি বেজড মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে বিকেল ৪টার দিকে তিনি মারা যান। এছাড়া পুলিশের লাঠিপেটায় সফর আলী নামে একজন পথচারী ঘটনাস্থলেই মারা যায়। পরে তাকে ফুলবাড়িয়া স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক সফর আলীকে মৃত ঘোষণা করেন।

এ ব্যাপারে ফুলবাড়িয়া থানার ওসি রিফাত খান রাজিব জানান, সফর আলী সংঘর্ষে মারা যায়নি। সে অসুস্থ ছিলো। পরিস্থিতি নিয়ন্ত্রণে ১০/১৫ রাউন্ড ফাঁকা গুলি ছোঁড়া হয়েছে। এখন পরিস্থিতি শান্ত।

অন্যদিকে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের অভিযোগ, বহু পুরনো ফুলবাড়ীয়া ডিগ্রী কলেজকে জাতীয়করণ না করে নতুন ও এমপিও বিহীন বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা মহাবিদ্যালয়কে জাতীয়করণ করায় ফুঁসে ওঠে ফুলবাড়িয়াবাসী। এ নিয়ে ক্ষুব্ধ ফুলবাড়ীয়া ডিগ্রী কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা কলেজটি জাতীয়করণের দাবিতে টানা ৪৩ দিন ধরে বিক্ষোভ, সড়ক অবরোধ ও মানববন্ধনসহ নানা কর্মসূচী পালন করে আসছে। এর ধারাবাহিকতায় রোববার দুপুর ২টার দিকে শিক্ষক ও শিক্ষার্থীরা কলেজ প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিল বের করতে চাইলে পুলিশ প্রধান ফটকে আটকে দেয়। এ সময় পুলিশ মারমুখী হয়ে শিক্ষক-শিক্ষার্থীদের ব্যাপক লাঠিচার্য করে ছত্রভঙ্গ করে দেয়। পরে পুলিশ কলেজের প্রশাসনিক ভবনে ঢুকে শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীদের বেধড়ক পেটায়।

এছাড়াও আহতদের মধ্যে রয়েছেন জাতীয়করণ দাবী আন্দোলন কমিটি আহ্বায়ক সহকারি অধ্যাপক আবুল হাশেম, হেলাল উদ্দিন, উপেন্দ্র চন্দ্র, ফজলুল হক, প্রভাষক রুমা আখতার, শিক্ষার্থী আসাদ, কামাল, রুবেল।

আহত ফুলবাড়ীয়া কলেজ সরকারীকরণ দাবি আদায় কমিটির আহ্বায়ক এসএম আবুল হোসেন ও যুগ্ম-আহ্বায় রুহুল আমীন জানান, বিক্ষোভ মিছিলকে কেন্দ্র করে পুলিশ কলেজের প্রশাসনিক ভবনে প্রবেশ করে শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীদের বেধড়ক পিটিয়েছে। এ সময় পুলিশ নির্বিচারে গুলি ছুঁড়ে। যে কারণে আমাদের উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারি অধ্যাপক আবুল কালামসহ দু’জন মারা গেছেন।
তিনি বলেন, এমন পৈশাচিক মারধর চোর-ডাকাতকেও মারা হয় না।

১৯৭২ সালে মুজিবনগর সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম কলেজটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। ৪৪ বছরের পুরনো এই কলেজে ৫ হাজার শিক্ষার্থী পড়াশুনা করছে। আগে ডিগ্রি কলেজ থাকলেও এখন সেটিকে বিশ্ববিদ্যালয় কলেজে রূপান্তর করা হয়েছে। যেখানে ৭টি বিষয়ে অনার্স কোর্স চালু আছে। অথচ সেই কলেজকে বাদ দিয়ে ৭ বছর আগে নন-এমপিও মহিলা কলেজকে জাতীয়করণ করা হয়েছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh