• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সেনাবাহিনীর ভয়ঙ্কর যৌন নি‌র্যাতনের বর্ণনা দিলেন রোহিঙ্গা ‌তরুণী

আরটিভি অনলাইন রিপোর্ট, কক্সবাজার

  ২৬ নভেম্বর ২০১৬, ১৪:৫৫

ঘর জ্বালিয়ে, পুরুষ হত্যা, নারী ধর্ষণ করে রোহিঙ্গাদের মিয়ানমার থেকে তাড়িয়ে দিচ্ছে সে দেশের সেনাবাহিনী। আতঙ্কে পাহাড়-জঙ্গলে আশ্রয় নিয়েছে রোহিঙ্গারা। সেনা সদস্যদের অত্যাচার ও চরম নির্যাতনে হাজার হাজার রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশেও পালিয়ে আসছে। তাদেরই একটি দল এখন অবস্থান করছে কক্সবাজারের টেকনাফে। ওই দলেরই রোহিঙ্গা তরুণী হাসিবা আক্তার (নাম পরিবর্তিত)। তিনি জানিয়েছেন মিয়ানমার সেনাদের ভয়ঙ্কর অত্যাচারের করুণ কাহিনী।

হাসিবা বললেন, ‘বিছানার আমাদের দু’বোনকে বেঁধে রেখে একের পর এক সেনা ধর্ষণ করেছে। দিনের পর দিন খেতে পাইনি। সেখান থেকে কোনোভাবে প্রাণ নিয়ে পালাতে পেরেছি।’

এ তরুণী বসবাস করতেন রাখাইন প্রদেশের উদাং গ্রামে। মিয়ানমার সেনারা হঠাৎ একদিন এসে ঘর জ্বালিয়ে দেয়। তাদের ধর্ষণের পর বুড়ো বাবাকে হত্যা করে। সেনা সদস্যরা ‌যাবার আগে বলে যায়- আর কখনো এলাকায় দেখলে খুন করে ফেলবে।

মিয়ানমার থেকে রোহিঙ্গাদের তাড়িয়ে দেয়ার জন্য ‌যতো ধরনের অত্যাচার করা ‌যায় তা অব্যহত রেখেছে সেখানকার সেনাবাহিনী। এরইমধ্যে জাতিসংঘ একে ভয়াবহ বলে বর্ণনা করেছে।

পালিয়ে আসা হাসিম উল্লাহ জানান, পকেটে ৪শ’ ডলার (৩২ হাজার টাকা) নিয়ে রাখাইন প্রদেশ থেকে নাফ নদী পার হয়ে তিনি বাংলাদেশে ঢুকে প্রাণ বাঁচিয়েছেন। বহু রোহিঙ্গা পরিবার দিনের পর দিন বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে লুকিয়ে থেকে সু‌যোগ বুঝে এ দেশে পালিয়ে আসছে। অনেকে নিজেদের পরিবারকে নিয়ে বাংলাদেশ সীমান্তে নৌকা করে পানিতে ভেসে আছে। তারাও সুযোগ খুঁজছে এ দেশে ঢুকার।

বাংলাদেশে আসা বেশিরভাগরই অভি‌যোগ ধর্ষণ, খুন, ঘরবাড়ি জ্বালিয়ে দেয়ার পর রাখাইন প্রদেশ থেকে তাদের তাড়িয়ে দিচ্ছে মিয়ানমার সেনারা। এমনকি বিদেশি কোনো গণমাধ্যমকেই ওই এলাকায় ঢুকতে দেয়া হচ্ছে না।

এইচএম/ এস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh