• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সন্ধ্যা নামলেই ঘুটঘুটে অন্ধকার জাবি ক্যাম্পাসে

শাহিনুর রহমান শাহিন, জাবি সংবাদদাতা

  ২৩ অক্টোবর ২০১৮, ০৮:৫৫

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন ধরে বিভিন্ন স্থানে ল্যাম্পপোস্ট লাইট না থাকায় আলোকস্বল্পতার কারণে ভোগান্তিতে পড়েছেন বিশ্ববিদ্যালয়টির হাজারও শিক্ষার্থী। আলোবিহীন এক রকম ‘ভূতুড়ে’ পরিবেশ তৈরি হয়েছে ক্যাম্পাসে। সন্ধ্যা নামলেই ক্যাম্পাসের চারদিকে ঘুটঘুটে অন্ধকার হয়ে যায়। এর ফলে নিরাপত্তা আতঙ্কে ভুগছে শিক্ষার্থীরা। এই অবস্থায় যেকোনও সময় ক্যাম্পাসে ঘটতে পারে অনাকাঙ্খিত ঘটনা।

খোঁজ নিয়ে দেখা গেছে, বিশ্ববিদ্যালয় প্রবেশ গেট (ডেইরি গেট) থেকে জাহানারা ইমাম হল পর্যন্ত রাস্তার দুই পাশে নেই কোনও ল্যাম্পপোস্ট লাইটের ব্যবস্থা। সন্ধ্যা হলেই এই রাস্তায় চলাফেরার অনুপযোগী হয়ে যায়। চারদিক অন্ধকারের কারণে রাস্তায় চলতে ভয় পান ছাত্রীরা।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের আ.ফ.ম কামালউদ্দিন হল থেকে শুরু করে নতুন প্রশাসনিক ভবন, কেন্দ্রীয় গ্রন্থাগারের পিছনের রাস্তা, মীর মশাররফ হল থেকে বোটানিক্যাল গার্ডেনের রাস্তা, বঙ্গবন্ধু হল থেকে বটতলা, মওলানা আব্দুল হামিদ খান ভাসানী হলের সামনে থেকে শহীদ রফিক-জব্বার ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হল পর্যন্ত রাস্তার দুপাশে দীর্ঘদিন ধরে ল্যাম্পপোস্ট লাইট নেই। ফলে শিক্ষার্থীদের রাতের বেলা ক্যাম্পাসে স্বাভাবিক চলাফেরায় বিঘ্ন ঘটছে।এমনটা চলতে থাকলে যেকোনও সময় ঘটতে পারে দুর্ঘটনাসহ ছিনতাইয়ের মতো নানা ঘটনা।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের স্নাতক (সম্মান) চতুর্থ বর্ষের শিক্ষার্থী মোজাহিদুল ইসলাম বলেন, রাতে হল থেকে বের হতে ভয় লাগে। রাস্তার দু্ইপাশে লাইট নেই। যেকোনও সময় গাড়ির ধাক্কা লেগে দুর্ঘটনার শিকার হতে পারি।

সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষার্থী মো. মাসুদ রানা বলেন, বিভিন্ন সড়কে দীর্ঘদিন ধরে ল্যাম্পপোস্ট লাইট নেই। যেকোনও সময় ছিনতাইয়ের শিকার হতে পারি বলে নিরাপত্তাহীনতায় রয়েছি।

এদিকে আলোবিহীন ক্যাম্পাসে চলতে গিয়ে গাড়ির সঙ্গে ধাক্কা লেগে আহত ও বিভিন্ন সময়ে ছিনতাইয়ের শিকার হওয়ার ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

এছাড়াও রাতে রাস্তায় বহিরাগতরা বেপরোয়া গতিতে গাড়ি চালানোয় ঘটছে দুর্ঘটনা। আলোকস্বল্পতার সুযোগকে কাজে লাগিয়ে ক্যাম্পাসে ছিনতাইকারী চক্রের আনাগোনা ও আবাসিক হলগুলোতেও বাড়ছে চুরির প্রবণতা ।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার রহিমা কানিজ আরটিভি অনলাইনকে বলেন, বিষয়টি সম্পর্কে অবগত আছি। ইঞ্জিনিয়ারিং সেকশনে দায়িত্বরত কর্মকর্তাদের সঙ্গে কথা বলব। আশা করি অতিদ্রুত শিক্ষার্থীদের আলোকস্বল্পতার সমস্যা সমাধান হবে।

আরও পড়ুন :

জেবি/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদে তোমার শাড়ি দিয়ে পাঞ্জাবি বানিয়ে পরেছি মা : শুভ
ছেলেদের ঈদ ফ্যাশনে পাঞ্জাবি
জাবিতে ৩ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার
জাবিতে বেড়াতে যাওয়া চার কিশোরকে আটকে টাকা আদায়ের অভিযোগ 
X
Fresh