• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

নিজ ভূমে পরবাসী রোহিঙ্গা মুসলিমরা, শুধুই মৃত্যুর ভয়

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ নভেম্বর ২০১৬, ১৯:১৬

মিয়ানমারে সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে নিজ ভূমে পরবাসী রোহিঙ্গা মুসলমানরা এখন দেশ ছেড়ে পালাচ্ছেন। জানালেন আরাকান রোহিঙ্গা ন্যাশনাল অর্গানাইজেশন চেয়ারম্যান নুরুল ইসলাম।

বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে তিনি জানান, সন্ত্রাস দমনের নামে রাখাইন রাজ্যে সেনাদের বর্বরতায় প্রাণ গেছে ৫শ’র বেশি মুসলমানের। ধর্ষণের শিকার হয়েছেন দেড়শ’র বেশি নারী। পুড়িয়ে দেয়া হয়েছে গ্রামের পর গ্রাম। স্বজন হারিয়ে আর পুড়িয়ে দেয়া বাড়ির কাছে খোলা আকাশের নীচে মানবেতর জীবন কাটাচ্ছেন অনেকে।

ব্রিটেনে বসবাস করা এ রোহিঙ্গা নেতা বললেন, রোহিঙ্গা সঙ্কট নিয়ে মিয়ানমার সরকার এখন পর্যন্ত যা বলেছে, তার সবই মিথ্যা। কারণ, সেনা অভিযানে উদ্ভূত পরিস্থিতির পেছনে মিয়ানমার সরকার আরএসও’র বিদ্রোহী তৎপরতাকে অনেকাংশে দায়ী করলেও, ওই সংগঠন এখন বিলুপ্ত। কোনো কার্যক্রমই নেই তাদের।

এদিকে, আরাকান পলিসিতে সরকারের ব্যাপক সমালোচনা করেছে আন্তর্জাতিক সম্প্রদায়। পশ্চিমা শক্তির সমালোচনায় নাখোশ মিয়ানমারের গণতন্ত্রের মানসকন্যা হিসেবে পরিচিত রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি।

আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে বলা হচ্ছে, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্বিচারে হত্যা-নির্যাতন চালাচ্ছে দেশটির সেনাবাহিনী। এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন শতাধিক রোহিঙ্গা। শ’ শ’ বাড়িঘরে ভাঙচুর-হামলা এবং আগুন দেয়া হয়েছে। হামলা-নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে হাজারো রোহিঙ্গা। অনুপ্রবেশ ঠেকানোসহ যেকোনো পরিস্থিতি মোকাবেলায় সীমান্তে বাড়তি সতর্কতা নিয়েছে বিজিবি। টেকনাফ সীমান্তে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত সদস্যও।

কে/ এস

অন্ধকার নামলেই নাফ নদীতে নৌকার সারি
শিশুদের ছুঁড়ে ফেলছে আগুনে, পুরুষদের গুলি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh