• ঢাকা মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
logo

একটি সেতুর জন্য ২২ বছর অপেক্ষা

ঝিনাইদহ প্রতিনিধি

  ০১ অক্টোবর ২০১৮, ১৩:০৮

ঝিনাইদহ সদর উপজেলার নবগঙ্গা নদীর ওপর উদয়পুর-বারইখালী সংযোগ সড়কে একটি সেতুর জন্য ২২ বছর ধরে অপেক্ষা করছে এলাকাবাসী। এই একটি সেতুর জন্য প্রতিনিয়তই ভোগান্তি পোহাতে হচ্ছে নদী পার্শ্ববর্তী সাত গ্রামের মানুষকে।

এলজিইডি কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা না নেয়ায় সাধারণ মানুষকে বাঁশের সাঁকো, নয়তো কলার ভেলায় করে নদী পারাপার হতে হচ্ছে দিনের পর দিন।

উদয়পুর গ্রামের মো. আক্কাস বলেন, তাদের গ্রামের সন্তান বীর মুক্তিযোদ্ধা মতিয়ার রহমান জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালনকালে ১৯৯৬ সালের ১৫ জুলাই মারা যান। পরে ১৯৯৬ সালের সাত আগস্ট তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদয়পুর গ্রামে এসে মতিয়ার রহমানের কবর জিয়ারত করেন। সেসময় নবগঙ্গা নদীর পাড়ে জনসভার আয়োজন করেন এলাকাবাসী। এলাকাবাসী প্রধানমন্ত্রীর কাছে নবগঙ্গা নদীর উপর উদয়পুর-বারইখালি ঘাটে একটি সেতু নির্মাণের দাবি জানান। সেতুটি মুক্তিযোদ্ধা মতিয়ার রহমানের নামে করারও প্রস্তাব দেন এলাকাবাসী। প্রধানমন্ত্রীও তাদের দাবির প্রতি সমর্থন দিয়ে দ্রুত এখানে সেতু নির্মাণের আশ্বাস দেন।

কিন্তু ২২ বছর পেরিয়ে গেলেও এখন পর্যন্ত সেতুটি নির্মিত না হওয়ায় ভোগান্তিতে পড়েছেন সাত গ্রামের মানুষ।

এলাকাবাসী আতিয়ার রহমান বলেন, ঝিনাইদহ শহর থেকে তিন কিলোমিটার দূরে পৌর এলাকা শেষ ও সদর উপজেলার পোড়াহাটি ইউনিয়ন শুরু। এরই মধ্যে উদয়পুর আর বারইখালী গ্রামের মধ্যে দিয়ে বয়ে গেছে নবগঙ্গা নদী। উদয়পুর গ্রামের শেষ প্রান্তে এই নদীর অবস্থান। ঝিনাইদহ শহর থেকে পবহাটির মধ্য দিয়ে উদয়পুর, বারইখালী, ইস্তেফাপুর আড়ুয়াডাঙ্গা, বালিয়াডাঙ্গা গ্রাম হয়ে মধুপুরে একটি সড়কের রাস্তা মিশে গেছে।

এ অঞ্চলের সাতটি গ্রামের মানুষ নদীর উপর দিয়ে প্রতিনিয়ত বাঁশের সাঁকো পার হয়ে স্কুল, কলেজ, মাদরাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াত করে। দীর্ঘদিন ধরে সেতু নির্মাণের কোনও পদক্ষেপ না দেখে তারা বিভিন্ন স্থানে ধর্ণা দিয়েছেন। কিন্তু তাতেও কোনও ফলাফল আসেনি।

আতিয়ার রহমান আরও জানান, এ বাঁশের সাঁকো প্রতিবছর নষ্ট হয়ে যাওয়ার কারণে এটি নির্মাণ করতে অনেক টাকা ব্যয় হয়। আমরা চাঁদা তুলে এটি সংস্কার করি। অনেক শিক্ষার্থী এর আগে নদীতে পড়ে আহত ও একজনের মৃত্যু হয়েছে। তারপরেও জীবনর ঝুঁকি নিয়ে চলাফেরা করতে হয়।

এ বিষয়ে ঝিনাইদহ সদর এলজিইডি অফিসের প্রকৌশলী আরটিভি অনলাইনকে জানিয়েছেন, এ সেতুটি নির্মাণের জন্য স্থানীয় জনপ্রতিনিধি ও জনগণের পাঠানো প্রয়োজনীয় কাগজপত্র প্রধান নির্বাহী প্রকৌশলীর কাছে ইতোমধ্যে হস্তান্তর করা হয়েছে। অনুমোদন পেলেই সেতুটি নির্মাণ করা সম্ভব হবে বলে জানান।

জেবি/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওবায়দুল কাদেরের ভাইয়ের মনোনয়ন বাতিল
ঢাকা-ভাঙ্গা-রাজবাড়ী রুটের কমিউটার ট্রেনের উদ্বোধন
বিএনপির ঘরের রাজনীতিও ঝিমিয়ে পড়েছে: কাদের
কালুরঘাট সেতুতে জাহাজের ধাক্কা, গ্রেপ্তার ৩ 
X
Fresh