• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ

মুন্সীগঞ্জ প্রতিনিধি

  ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০৯:১৯

পদ্মায় নাব্যতার কারণে ঢাকা-মাওয়া-খুলনা মহাসড়কের শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। ফলে দুর্ভোগে পড়েছে প্রায় পাঁচ শতাধিক যানবাহন। মঙ্গলবার ভোর থেকে ওই প্রান্তে আটকা পড়েছে প্রায় পাঁচ শতাধিক যানবাহন।

সোমবার বিকেল থেকে ওই রুটে বন্ধ রাখা হয়েছে ফেরি চলাচল। পরীক্ষামূলকভাবে চলছে ছোট ও কে-টাইপ ফেরি কুমিল্লা, কাকলী, কেতকী ফরিদপুর ও ঢাকা নামের পাঁচটি ফেরি। তবে লঞ্চ ও সি-বোট চলাচল স্বাভাবিক রয়েছে। আর রোরো, কে-টাইপ ও ট্রাম ফেরি বন্ধ থাকায় শিমুলিয়া ও কাঁঠালবাড়ী প্রান্তে আটকে আছে প্রায় পাঁচ শতাধিক যানবাহন।

অপরদিকে কর্তৃপক্ষের সিদ্ধান্ত মোতাবেক দৌলতদিয়া-পাটুরিয়া ঘাটে পরিবহনের চাপ সামাল দিতে এ নৌ-রুটে নিয়মিত চলাচল করছে তিনটি রোরো ফেরি ও একটি কে-টাইপ ফেরি। সেখানে পরিস্থিতি সামাল দিতে ফেরি ‘ক্যামেলিয়াকে’ সে ঘাটে পাঠানো হয় এবং চাঁদপুর-হরিণাঘাটের নৌ-রুটে পাঠানো হয় ‘করবী’।

বিআইডব্লিউটিসির এজিএম খন্দকার শাহ খালেদ নেওয়াজ জানান, বেশ কিছুদিন ধরে নৌরুটের লৌহজং টার্নিং পয়েন্টের মুখে একটি ডুবোচরের সৃষ্টি হয়। উজান থেকে পাহাড়ি ঢলের পানির সঙ্গে ক্রমাগত পলি পরে ডুবোচরটি দিন দিন বড় হতে থাকে।