• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

শ্রমিক বিক্ষোভে গাজীপুরে অর্ধশত গার্মেন্টস কারখানা বন্ধ ঘোষণা

গাজীপুর প্রতিনিধি

  ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৪০

গাজীপুরের মালেকের বাড়ি এলাকায় বকেয়া বেতনের দাবিতে গার্মেন্টস শ্রমিকরা বিক্ষোভ করে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে। এসময় আশেপাশের কারখানায় বিক্ষোভরত শ্রমিকরা হামলা করলে অন্তত অর্ধশত কারখানা ছুটি ঘোষণা করা হয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টা করলে শ্রমিকদের সাথে কয়েক দফা ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ গাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইসমাইল হোসেন জানান, স্থানীয় মালেকের বাড়ি এলাকায় নিট এন্ড নিটেক্স গার্মেন্টেস কর্তৃপক্ষ ৫ দিন আগে আগস্ট মাসের বেতন না দিয়ে কারখানা বন্ধের নোটিশ দেয়। এ ঘটনায় শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে বকেয়া বেতনের দাবিতে ৫দিন যাবত আন্দোলন করছিল।

গতকাল রাতে আংশিক বেতন পরিশোধ করে কারখানা কর্তৃপক্ষ মেশিন সরিয়ে নেয়ার চেষ্টা করলে শ্রমিকরা বাধা দেয়। এসময় পুলিশ লাঠিচার্জ করে কয়েকজনকে আহত করে। এই আন্দোলন চলাকালে শ্রমিকরা কারখানার পানি খেয়ে শতাধিক শ্রমিক আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়।

এ ঘটনার প্রতিবাদে আজ সকাল ১০টা থেকে শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ করে বিক্ষোভ শুরু করে। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা মহাসড়কের আশপাশের কয়েকটি কারখানা বন্ধ করার দাবিতে হামলা ও ভাংচুর করে। পুলিশ ঘটনাস্থলে এলেও কোনও ব্যবস্থা নিতে পারেনি।

টঙ্গী থেকে গাজীপুর হয়ে সালনা পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকলেও পরে পুলিশ ও স্থানীয় কাউন্সিলর সমর্থকরা এসে ধাওয়া দিয়ে শ্রমিকদের তাড়িয়ে দেয়। অপরদিকে শ্রমিকরা জানায়, দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

আরও পড়ুন :

পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh