• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

মেহেরপুরে আড়াই মাসে হাসপাতালে মৃত্যু ৩৯ শিশুর

মেহেরপুর প্রতিনিধি

  ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১৩:১৮

মেহেরপুরে বাড়ছে শিশু মৃত্যুর ঘটনা। হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণ ব্যবস্থা না থাকায় আড়াই মাসে মেহেরপুর জেনারেল হাসপাতালে ৩৯ শিশুর মৃত্যু হয়েছে। পেরিনেটাল অ্যাসফিক্সিয়া রোগে আক্রান্ত হয়ে শিশু মৃত্যুর সংখ্যা বাড়ছে বলে জানান চিকিৎসকরা।

মেহেরপুর জেনারেল হাসপাতালের সূত্রে জানা গেছে, চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৪৮ শিশুর মৃত্যু হলেও গেল আড়াই মাসে মৃত্যু হয়েছে ৩৯ শিশুর। রোগীর স্বজনদের অভিযোগ জন্মের পর পরই শ্বাস নিতে কষ্ট হচ্ছে শিশুদের। ফলে তাদের ভর্তি করছেন হাসপাতালে। মারা যাচ্ছে অনেক শিশু। এর মধ্যে ২৪ ঘণ্টা থেকে ২৮ দিন বয়সী শিশুর মৃত্যুর হারই বেশি।

চিকিৎসকরা বলছেন, পেরিনেটাল অ্যাসফিক্সিয়া, নির্দিষ্ট সময়ের আগে জন্ম নেয়া ও নবজাতকের রক্তে সংক্রমণ এই তিন কারণে দেশে মারা যাচ্ছে অনেক শিশু। এর মধ্যে পেরিনেটাল অ্যাসফিক্সিয়া রোগে মৃত্যুর হার সবচাইতে বেশি। ২০১৪ সালের বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য মতে দেশে প্রতি হাজারে এ রোগে মৃত্যু হচ্ছে ২৮ শিশুর। যদিও স্বাস্থ্য বিভাগ চেষ্টা করেছে আগামী ২০৩০ সালের মধ্যে ১২তে নামিয়ে আনার।

মেহেরপুর জেনারেল হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা: মৃণাল কান্তি মণ্ডল আরটিভি অনলাইনকে বলেন, মারা যাওয়া শিশুর মধ্যে পেরিনেটাল অ্যাসফিক্সিয়া আক্রান্ত শিশুর সংখ্যায়ই বেশি। আক্রান্ত শিশুকে দেরি করে চিকিৎসকদের কাছে আসার কারণেই মৃত্যুর হার বেশি হচ্ছে। আর শিশু ওয়ার্ডে দুটি ইনকিউবেটরের মধ্যে একটি নষ্ট হওয়ায় চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের। নিবিড় পরিচর্যার ব্যবস্থার অপ্রতুলতাও মৃত্যু সংখ্যা বাড়াচ্ছে।

প্রতিকারের বিষয়ে মেহেরপুর জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাঃ এহসানুল কবীর আরটিভি অনলাইনকে বলেন, গর্ভবতী মায়েদের অন্তত ৫ বার চিকিৎসকদের পরামর্শ নেয়া, এর মধ্যে শেষ তিন মাসে অন্তত তিনবার। আর গর্ভবতী মায়েদের ব্যথা উঠার পর থেকে কোনভাবেই যেন সন্তান প্রসবের সময় ১২ ঘণ্টা অতিবাহিত না হয়। এছাড়াও জেলা হাসপাতালগুলোতে নবজাতক শিশুর নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্র চালু করতে পারলে এ রোগে মৃত্যুর হার কমবে।

আরও পড়ুন :

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেহেরপুরে তীব্র তাপপ্রবাহ, কমেছে শ্রমজীবীদের আয়
গরমে শিশুর যত্নে যা করবেন
শিশুকে শ্বাসরোধে হত্যা, সৎ মায়ের যাবজ্জীবন
ডাকাতিয়া নদীতে নিখোঁজ শিশুর মরদেহ উদ্ধার 
X
Fresh