• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

বাংলাদেশে প্রথম বিরল সাদা বাঘের জন্ম

আরটিভি অনলাইন রিপোর্ট, চট্টগ্রাম
|  ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৮:০১
হোয়াইট টাইগার বা সাদা বাঘ। চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘের খাঁচায় আলো ছড়াচ্ছে সাদার ওপর কালো ডোরাকাটা একটি বাঘশাবক। বেঙ্গল টাইগার দম্পতি রাজ ও পরির ঘরে  জুলাই মাসের ১৮ তারিখ এই শাবকটির জন্ম হয়।

চট্টগ্রাম চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কিউরেটর ও চিকিৎসক ডা. শাহাদাত হোসেন শুভ আরটিভি অনলাইনকে বলেন, আমার জানামতে, বাংলাদেশে সাদা বাঘ নেই। এটাই সম্ভবত প্রথম সাদা বাঘ।   

তিনি বলেন, মা-বাবার জিনে স্বাভাবিক অবস্থার চেয়ে কিছুটা ভিন্নতার কারণে এ ধরনের প্রাণীর জন্ম হয়। 

চিড়িয়াখানা সূত্রে জানা যায়, গত ১৯ জুলাই চট্টগ্রাম চিড়িয়াখানায় মোট তিনটি শাবক প্রসব করে বাঘিনী। এর মধ্যে একটি বাচ্চা জন্মের পরদিন মারা যায়। বাকি দুটি বাঘশাবক (বাঘিনী) বেঁচে আছে। মারা যাওয়া অপর শাবকটিও সাদা রঙের ছিল।

চট্টগ্রাম চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কিউরেটর শাহাদাত হোসেন বলেন, জন্ম নেয়ার পর থেকে বাঘের খাঁচাটি ঢেকে দেয়া হয়। এখনো সাধারণের জন্য উন্মুক্ত করা হয়নি বাঘশাবকগুলোকে। তিন মাস পরে দর্শনার্থীদের সাদা বাঘ দেখার সুযোগ দেয়া হবে। 

চট্টগ্রাম চিড়িয়াখানায় ঘুরতে আসা সাইফুল মাহমুদ নামের এক দর্শনার্থী আরটিভি অনলাইনকে বলেন, সাদা বাঘ জন্ম হয়েছে শুনে দেখতে এসেছিলাম। কিন্তু তিনমাসের আগে তা দেখা যাবে না বলে বলছেন কর্তৃপক্ষ।  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সাবেক প্রফেসর ড. মোহাম্মদ আলী আজাদী আরটিভি অনলাইনকে বলেন, ‘শাবকগুলির মা-বাবা নরমাল রংয়ের। প্রকৃতিতে সাদা শাবক জন্ম নেয়া এটা বিরল ঘটনা। প্রকৃতিতে দশ হাজার ক্রসিংয়ে কেবল একবার এ রকম হতে পারে। বন্দী দশায় চিড়িয়াখানায় বা কেপটিভিটিতে এটা হতে পারে। কারণ এখানে ইনব্রিডিং অর্থাৎ নিকট আত্মীয় ক্রসিং ঘটে, যেমন ফাদার-ডটার, ফাদার-গ্র্যান্ড ডটার, সিস্টার-ব্রাদার। এখানে রিসিসিভ (প্রচ্ছন্ন) জিন যেটা সাদা লোম নিয়ন্ত্রণকারী তাকে ধরে রাখার কারণে (আত্ম প্রকাশ) ইন ব্রিডিং এ ঘটনা ঘটে। এটা কোনও এলবিনো, নতুন প্রজাতি বা বিরল প্রজাতি নয়। নরমাল বেঙ্গল টাইগারের বিভিন্ন রং এর বৈশিষ্ট্য বেঙ্গল টাইগারের জিনে আছে যেমন, কমলা, সাদা, সিনামন, এবং স্নো-হোয়াইট। 

তিনি বলেন, ভারতে ২০০ এর মত সাদা বাঘ ক্যাপটিভটিতে আছে। বাংলাদেশে এটাই প্রথম ঘটনা। 

২০১৬ সালের ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকা থেকে ৩৩ লাখ টাকা দিয়ে বেঙ্গল টাইগার প্রজাতির দুটি বাঘ কিনে আনা হয় চিড়িয়াখানায়। চিড়িয়াখানায় আনার দেড় বছর পর বাঘিনী বাচ্চা দেয়।

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়