• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মাদ্রাসার মাঠ দখল করে ইউপি মেম্বারের ঘাস চাষ, বাচ্চারা খেলবে কোথায়?

মোংলা প্রতিনিধি

  ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৫:১৭

মোংলায় একটি মাদ্রাসার মাঠ দীর্ঘ তিন বছর দখল করে গো-খাদ্যের ঘাস চাষ করার অভিযোগ ওঠেছে এক ইউপি মেম্বারের বিরুদ্ধে।

উপজেলার উত্তর চাঁদপাই পীর মেছেরশাহ্ দাখিল মাদ্রাসার এ মাঠ দখল করে রাখায় মাদ্রাসাটির শিক্ষার্থীরা এখন বিপাকে পড়েছেন। শিক্ষার্থীরা জানায়, মাঠ না থাকায় মাদ্রাসায় পাঠদান শেষে টিফিনের ফাঁকে খেলাধুলা করতে পারছে না তারা। বিনোদনের ব্যবস্থা না থাকায় তাদের শ্রেণি কক্ষে পড়াশোনায় মনও বসে না। এনিয়ে তাদের অভিভাবকরাও চিন্তিত।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মাদ্রাসাটির এখন মাঠ বলতে কিছু নেই। সামনে একটু হাটা চলার জায়গা আছে। মাদ্রাসার পেছনের অংশে নেট জাল দিয়ে ঘেরা প্রায় ১২ শতক জায়গায় দুই হাত লম্বা সবুজ ঘাসে একাকার। বিস্তীর্ণ ঘাসে ভরা এই জমিই মাদ্রাসাটির একমাত্র মাঠ বলে মাদ্রাসা কর্তৃপক্ষ জানিয়েছে।

এদিন কথা হয় মাদ্রাসাটির কয়েকজন শিক্ষার্থীর সঙ্গে। ষষ্ঠ শ্রেণির ছাত্র মো. হোসাইন শেখ বলেন, আমাদের মাঠ আটকিয়ে মেম্বার গরুর জন্য ঘাস চাষ করছেন। আমরা খেলবো কোথায় বলেন?

মাদ্রাসাটির সুপার (প্রিন্সিপাল) হুমায়ূন কবির বলেন, ‘মাঠ দখল করে স্থানীয় মতি মেম্বার ঘাস চাষ করার বিষয়টি সত্য। তবে এতে আমার কোনও হাত নেই। মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতির নির্দেশে আমি কেবল ঘাস চাষ করার অনুমতি দিয়েছি।’

ঘাস চাষের জন্য মাদ্রাসার শিক্ষার্থীদের অসুবিধা হচ্ছে বলেও স্বীকার করেন তিনি।

এ বিষয়ে জানতে মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি ও চাঁদপাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোল্লা তারিকুল ইসলামের সঙ্গে মুঠোফোনে একাধিকবার বক্তব্য নেয়ার চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

স্থানীয় বাসিন্দা জহুর আলী ও মো. মিলন শেখ জানান, আজ তিন বছর ধরে মাঠটি দখল করে চাঁদপাই ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের মেম্বার মতিউর রহমান তার গরুর জন্য ঘাস চাষ করে আসছেন। ঘাস চাষের আগে সেখানে তিনি পেঁপে, কলাসহ বিভিন্ন শাক সবজির চাষ করে ব্যবসা করেছেন। এর সঙ্গে মাদ্রাসার প্রিন্সিপালও জড়িত বলেও জানান তারা।

নাম প্রকাশ না করার শর্তে আরেক স্থানীয় বাসিন্দা জানান, মেম্বার মাঠ দখল করে রাখায় মাদ্রাসার শিক্ষার্থীরা কোনও খেলাধুলা করতে পারে না। এটি হতে পারে? মেম্বার- চেয়ারম্যানরা প্রভাবশালী হওয়ায় এনিয়ে বিভিন্ন দপ্তরে অভিযোগ দিয়েও লাভ হয়নি।

এদিকে ইউপি মেম্বার মতিউর রহমান মাঠ দখল করে ঘাস চাষের বিষয়টি স্বীকার করে বলেন, ‘মাঠ দখল করে ঘাস চাষ করে গরুকে খাওয়াই, আমি মিথ্যা বলবো না। আমি ওই মাঠ ভরাট করে কলা, পেঁপে ও পেয়ার গাছ লাগিয়েছি, এখন ঘাস চাষ করছি। ঘাস বড় হলে মাঠ ছেড়ে দিব।’

এক প্রশ্নের জবাবে, ‘মেম্বার মতিউর বলেন, ছেলেরা খেলাধুলা করবে, ওই মাঠেই করবে কোন সমস্যা নেই। ঘাস বড় হলে খেলাধুলার পরিবেশ করে দিব।’

জানতে চাইলে এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রবিউল ইসলাম বলেন, উত্তর চাঁদপাই পীর মেছেরশাহ্ দাখিল মাদ্রাসার মাঠ দখল করে গরুর জন্য ঘাস চাষের বিষয়টি আমার জানা ছিল না, আমি দ্রুত এ ব্যাপারে ব্যবস্থা নিচ্ছি।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh