• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

সুখে-দুঃখে বাংলাদেশের পাশে থাকবে ভারত: শ্রিংলা

বরিশাল প্রতিনিধি

  ০৮ সেপ্টেম্বর ২০১৮, ২২:১৫

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন-‘সুখে-দুঃখে বাংলাদেশের পাশে থাকবে ভারত। বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক অনেক মজবুত হয়েছে। সাম্প্রতিককালে বাংলাদেশ আর্থ-সামাজিক ক্ষেত্রে প্রচুর উন্নতি করেছে। জঙ্গিবাদ দমন করে সমাজে শান্তি প্রতিষ্ঠা করেছে।’

শনিবার বিকেলে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ মিলনায়তনে ভারতীয় হাইকমিশন ও মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্টের উদ্যোগে বাংলাদেশের মুক্তিযোদ্ধার সন্তানদের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন- মুক্তিযোদ্ধাদের সম্মানিত করতে ভারত সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে; যার মধ্যে রয়েছে মুক্তিযোদ্ধা শিক্ষা বৃত্তি। এর আওতায় ২০০৬ সাল থেকে এ পর্যন্ত সাড়ে ১২ হাজার শিক্ষার্থীকে ২১ কোটি টাকা দেয়া হয়েছে। অনুষ্ঠানে বরিশাল বিভাগের ১২০ জন শিক্ষার্থীকে এই বৃত্তি প্রদান করা হয়।

হর্ষবর্ধন শ্রিংলা বলেন, ১৯৭১ সালে মুক্তিযোদ্ধা এবং ভারতীয় সেনাবাহিনী একসঙ্গে যুদ্ধ করে একই শত্রুকে পরাজিত করেছে। এজন্য দুই দেশ ঐতিহাসিক গৌরবের অধিকারী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শ্রীমতি ইন্দিরা গান্ধী ভারত-বাংলাদেশের মধ্যে যে সম্প্রীতির বীজ বপন করেছিলেন এখন শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদি সেই সম্প্রীতিকে অনেক উচ্চতায় নিয়ে গেছেন।

তিনি আরও বলেন, বাংলাদেশের স্বাস্থ্য ও অবকাঠামো খাতে ভারতের ৬ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলছে। বরিশাল নগরীর উন্নয়নেও ভারত সরকার অংশীদার হতে চায়।

মুক্তিযোদ্ধা একাডেমি ট্রাস্ট্রের চেয়ারম্যান ড. আবুল আজাদের সভাপতিত্বে আনুষ্ঠানে আরও বক্তব্য দেন বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস এমপি, পংকজ দেবনাথ এমপি, বরিশালের নবনির্বাচিত মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলাল প্রমুখ।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন খুলনাস্থ ভারতীয় উপ দূতবাসের সহকারী হাইকমিশনার রাজীব রায়না, মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মোশারফ হোসেন, বরিশালের জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান এবং ভারতীয় দূতবাসের মিডিয়া অ্যাটাসে রঞ্জন মন্ডল প্রমুখ।

আরও পড়ুন :

পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতীয় গ্র্যান্ডমাস্টারকে হারালেন বাংলাদেশের ফিদে মাস্টার নীড়
নিউইয়র্কের উৎসবে বাংলাদেশের ‘নীলপদ্ম’
দাবায় শীর্ষে বাংলাদেশের নীড়
বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের মাত্র ৩টি
X
Fresh