উত্তাল পদ্মা, দৌলতদিয়া-পাটুরিয়া লঞ্চ চলাচল বন্ধ

প্রকাশ | ০৭ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৪৯ | আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০১৮, ১৮:০২

রাজবাড়ী প্রতিনিধি

বাতাসের কারণে পদ্মা নদী উত্তাল থাকায় শুক্রবার সকাল থেকে ঝুঁকি এড়াতে রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে বিকেল ৪টা থেকে সব ধরনের লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়েছে। ফেরি চলাচল করছে ধীরগতিতে। ফেরি ও ঘাট স্বল্পতার কারণে উভয়ঘাটে আটকা পড়ছে তিন শতাধিক গাড়ি। নদী পারাপারের জন্য গাড়ির লম্বা লাইন দেখা গেছে।

এ ব্যাপারে বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক শফিকুল ইসলাম বলেন- প্রয়োজনের তুলনায় ফেরি কম। এ ঘাটে ছোট-বড় মিলে এখন মাত্র ১৫টি ফেরি চালু রয়েছে। ছয়টির মধ্যে এক নম্বর ঘাটে খননযন্ত্র থাকায় এবং দুই নম্বর ঘাটে লোকবল না থাকায় ফেরি ভিড়ছে না। চারটি ঘাট দিয়ে গাড়ি পার হচ্ছে। এছাড়া গতকাল সকাল থেকে নদী উত্তাল থাকায় ফেরি পারাপারে বেশি সময় লাগছে। এসব কারণে দৌলতদিয়ায় তিন শতাধিক গাড়ি আটকে আছে।

-------------------------------------------------------
আরও পড়ুন : নবীনগরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে শিশু নিহত
-------------------------------------------------------

বিআইডব্লিউটিএ আরিচা কার্যালয়ের সহকারী পরিচালক (ট্র্যাফিক) ফরিদুল ইসলাম বলেন, গতকাল বৃহস্পতিবার ও আজ শুক্রবার দুইদিনই বৈরী আবহাওয়ার কারণে বিকেল থেকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ উত্তাল রয়েছে। বড় বড় ঢেউ সৃষ্টি হওয়ায় ঝুঁকি এড়াতে বিকেল ৪টা থেকে নৌপথের সকল ছোট লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়েছে। তবে এ সময় বড় লঞ্চগুলো খুবই সতর্কতার সাথে চলাচল করে। নদীতে বড় ঢেউ থাকায় চালকদের সাবধানে চলতে বলা হয়েছে। পরিস্থিতি উন্নতি না হওয়ায় বিকেল ৪টা থেকে এই নৌপথের সব ধরনের লঞ্চ চলাচল বন্ধ করে দেয়া হয়। দুর্ঘটনা এড়াতে কর্তৃপক্ষ নদীতে লঞ্চ ও ফেরি চলাচলে সতর্কতা জারি করেছে।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয় জানায়, গত কয়েকদিন ধরে নদীতে পানি বাড়তে থাকায় আগের থেকে স্রোতের মাত্রা বেড়ে যাওয়ায় ফেরি চলাচলে সময় লাগছে বেশি। গতকাল দুপুর থেকে প্রচণ্ড বাতাস বইতে থাকায় নদী উত্তাল হয়ে পড়ে। বড় বড় ঢেউ দেখা দেয়ায় এক ঘাট থেকে আরেক ঘাটে পৌছাতে সময় লাগছে এক ঘণ্টার বেশি। এরপর ফেরিগুলো ঘাটে ভিড়লেও বাতাস ও স্রোতের ধাক্কায় নোঙর করতে সময় লেগে যাচ্ছে আরও অতিরিক্ত প্রায় ১৫ থেকে ২০মিনিট।

আরও পড়ুন :

পি