• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

শেখ রাসেল সেতু সংরক্ষণ বাঁধে ভাঙন

কুষ্টিয়া প্রতিনিধি

  ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১৮:২০

গড়াই নদীর পানি বৃদ্ধির ফলে কুষ্টিয়ায় আবারও ভাঙন দেখা দিয়েছে। এই ভাঙনের সঙ্গে দীর্ঘকাল ধরে যুদ্ধ করে আসছে শহর ঘেঁষা হরিপুরবাসী। তবে হরিপুর শেখ রাসেল ব্রিজ নির্মাণ ও ব্রিজ রক্ষায় বাঁধ নির্মাণের পর এবার হরিপুরসহ নদীতীরবর্তী মানুষ আশায় বুক বেঁধেছিল। তারা ভেবেছিল আর ভাঙন হবে না। কিন্তু প্রবল স্রোতের কারণে এবার ভেঙে গেছে নদীর ওপর নির্মিত কুষ্টিয়া-হরিপুর শেখ রাসেল সেতুর সংরক্ষণ বাঁধ।

নির্মাণের এক বছরের মাথায় এই বাঁধ ভাঙনের কবলে পড়ায় হুমকির মুখে পড়েছে কুষ্টিয়া-হরিপুর শেখ রাসেল সেতু। হঠাৎ এমন ভাঙন দেখা দেয়ায় চিন্তিত হয়ে পড়েছেন নদী তীরবর্তী এলাকার হাজারো মানুষ। ব্রিজ নির্মাণের পর থেকেই হরিপুরবাসী ব্রিজ সংরক্ষণ বাঁধ আরও এক কিলোমিটার বাড়িয়ে দেয়ার দাবি তোলে। তারা বলছেন যদি তাই করা হতো এবার হয়ত এই ভাঙন এড়ানো যেত। যদিও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দাবি দ্রুতই ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামতে ব্যবস্থা হবে।

এলাকাবাসী জানান, গেল শনিবার সন্ধ্যায় সেতুর হরিপুর অংশের পশ্চিম পাশে প্রায় একশ’ মিটার নদীর তীর সংরক্ষণ বাঁধ ভেঙে শেখ রাসেল সেতুর প্রটেকশন বাঁধে ঢুকে পড়ে। এতে এক রাতেই সেতুর সংরক্ষণ বাঁধের প্রায় ৩০মিটার নদীতে তলিয়ে যায়। জিও ব্যাগ ফেলে ভাঙন রোধ করার চেষ্টা চলছে।

স্থানীয়দের অভিযোগ, আগে থেকেই নদীর এই স্থানটি ঝুঁকিপূর্ণ হয়েছিল। বিষয়টি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কুষ্টিয়ার কর্মকর্তাদের অবগত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়েছিল। কিন্তু তারা কোনও প্রকার উদ্যোগ না নেয়ায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।