বনবিভাগের জমি উদ্ধারকালে দখলদারদের হামলা, রেঞ্জ অফিসারসহ আহত ৩

প্রকাশ | ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৭:০৯

সিলেট প্রতিনিধি

সিলেটের সীমান্তবর্তী গোয়াইনঘাট উপজেলার রাতারগুল সোয়াম ফরেস্টের দখল হয়ে যাওয়া জমি পুনরুদ্ধারকালে স্থানীয় দখলদারদের হামলায় বনবিভাগের একজন রেঞ্জ কর্মকর্তা ও দুইজন বনরক্ষী আহত হয়েছেন। 

বুধবার সকালে এ হামলার ঘটনা ঘটে। 

হামলায় গুরুতর আহত রেঞ্জ কর্মকর্তা সাদ উদ্দিন (৪৮) সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নিউরোলজি বিভাগে চিকিৎসাধীন রয়েছেন বলে আরটিভি অনলাইনকে জানিয়েছেন সিলেট বিভাগীয় বন কর্মকর্তা আরএস মুনিরুল ইসলাম।

ডাক্তারদের বরাত দিয়ে তিনি জানান, মাথায় আঘাত পেয়ে অজ্ঞান হয়ে যাওয়া সাদ উদ্দিনের জ্ঞান ফেরেনি এবং তার অবস্থা আশঙ্কাজনক। 

আহত বাকি দুই বনরক্ষী শুভ্র আহমদ (৩১) ও আক্কাস আলী (৩২) একই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বলেও জানান তিনি।

সম্প্রতি রাতারগুল বনের দুই পাশে দখল হয়ে যাওয়া ২০১ একর জায়গা উদ্ধার করে বনবিভাগ। এ সকল জায়গায় তারা বনায়নের উদ্যোগ গ্রহণ করে।

জানা যায়, বনের পাশে মহেশখেড় এলাকায় ১৩১ একর জমিতে মঙ্গলবার সকালে বনবিভাগের ৪৫ জন শ্রমিক ১০ হাজার মুর্তা বেতের গাছ লাগায়। এর পরেই স্থানীয় কিছু প্রভাবশালী লোক দলবল নিয়ে এ সকল গাছের চারা উপড়ে ফেলে। বিষয়টি নিয়ে বন কর্মকর্তা সাদ উদ্দিন মঙ্গলবার গোয়াইনঘাট থানায় সাধারণ ডায়েরি করেন। 

আজ (বুধবার) সকালে এ জায়গা পুনরুদ্ধারে স্থানীয় ভূমি প্রশাসন ও পুলিশ নিয়ে বনবিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে যান এবং আবারো চারা রোপণ করতে থাকেন।

এসময় বনবিভাগের কর্মকর্তাদের উপর স্থানীয় দখলদারদের অনুসারীরা দেশীয় অস্ত্র নিয়ে হামলা চালালে রেঞ্জ কর্মকর্তা ও দুইজন বনরক্ষী আহত হন। এসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ফাঁকা গুলি ছুঁড়ে।

বন কর্মকর্তারা জানান, স্থানীয় দখলদার সাব্বির আহমদের নেতৃত্বে এ হামলা চালানো হয় এবং সাব্বিরের বিরুদ্ধে এর আগেও বিভিন্ন সময়ে জমি দখলের অভিযোগ রয়েছে।

এ ঘটনায় বনবিভাগের পক্ষ থেকে মামলা করা হবে বলে জানান বন কর্মকর্তা মুনিরুল ইসলাম।

এদিকে গোয়াইনঘাট থানার ওসি তদন্ত হিল্লোল রায় আরটিভি অনলাইনকে জানান পরিস্থিতি এখন পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে।

এসএস