• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

নবাবগঞ্জে ঐতিহ্যবাহী নৌকাবাইচ

স্টাফ রিপোর্টার, ঢাকা দক্ষিণ
|  ২৪ আগস্ট ২০১৮, ২০:৩৯ | আপডেট : ২৪ আগস্ট ২০১৮, ২০:৪৮
ঢাকার নবাবগঞ্জ উপজেলায় ইছামতী নদীতে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকেলে উপজেলার নয়নশ্রী ইউনিয়নের দেওতলা নদীতে নবারুণ সংঘের উদ্যোগে আয়োজিত নৌকাবাইচ প্রতিযোগিতায় নবাবগঞ্জ, দোহার ও পার্শ্ববর্তী মানিকগঞ্জ এবং মুন্সিগঞ্জ জেলা থেকে ১৮-২০টি নৌকা অংশ নেয়। গ্রামবাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্য বাইচ দেখতে ইছামতী নদীর দুই পারের হাজার হাজার মানুষ সমেবেত হয়।

ইঞ্জিনচালিত ও পানসি নৌকা নিয়ে নদীতেও ছিল মানুষের সরব উপস্থিতি। কোনও কোনও নৌকায় উচ্চ শব্দে বাজছিল গান। দর্শকের টান টান উত্তেজনার মধ্যেই বাইচের নৌকার মাঝিরা হাঁক দিলেন হেঁইয়ো রে হেঁইয়ো। দর্শকদের হর্ষধ্বনি আর হাততালি বাড়তি উৎসাহ যোগায় নৌকাগুলোকে। বিকেল সাড়ে চারটা থেকে শুরু হয়ে সন্ধ্যা সাড়ে ছয়টায় বিজয়ীদের পুরস্কার প্রদানের মাধ্যমে শেষ হয় বাইচ। এ উপলক্ষে নদীপারে বসে গ্রাম্যমেলা।

-------------------------------------------------------
আরও পড়ুন :গোবিন্দগঞ্জে শিশুকে পানি থেকে বাঁচাতে গিয়ে যুবকের মৃত্যু
-------------------------------------------------------

দেওতলা নবারুণ সংঘের সভাপতি মো. মাসুদ মোল্লা পুরস্কার প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের স্থানীয় নেতা তাহের খান। আরও উপস্থিত ছিলেন ঢাকা জেলা নৌকাবাইচ ঐতিহ্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক রাশিম মোল্লা, নবাবগঞ্জ থানার ওসি (তদন্ত) শামীম হোসেন প্রমুখ।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়